নদীতে নিষেধাজ্ঞা, ডাঙায় জেলেরা তুনছেন জাল

139

ইলিশের প্রজনন মৌসুম চলছে।মেঘনায় মাছ ধরতে নিষেধাজ্ঞা। জেলেরা শিকারে যা্চ্ছেননা। যতদূর চোখ যায় নদীতে নৌকা নেই। জেলেরা এখন ডাঙ্গায়। তাবুও তাদের বিরাম নেই। শিকারে নয়; এখন তারা ব্যস্ত জাল তুনে-বুনে ঠিকঠাক করতে।

লক্ষ্মীপুরের মেঘনাপাড়ে প্রায় ৬০ হাজার জেলের বসবাস। জেলার রামগতি, কমলনগর, রায়পুর ও সদর উপজেলার জেলেরা মাছ ধরে জীবিকা চালায়। এখানকার জেলেদের বিকল্প কাজ নেই, মাছ শিকার একমাত্র পেশা। যখন নদীতে মাছ ধরতে নিষেধাজ্ঞা চলে তখন তারা জালের রশি বদলানো, ছেড়া জাল মেরামত ও মাছ ধরার নৌকা সংস্কার করেন।

মঙ্গলবার ( ৯ অক্টোবর) বিকালে কমলনগরের  ফলকন ও মাতাব্বরহাট এলাকায় গিয়ে দেখা যায় জেলেরা দল বেধে জাল তুনছেন। কেউ কেউ নৌকা ও নৌকার ইঞ্জিন ঠিক করছেন। এসময় নদীতে কোনো মাছ ধরার নৌকা চোখে পড়েনি।

মেঘনাপাড়ের জেলেরা বলছেন, এবার নদীতে কাঙ্খিত ইলিশ ধরা পড়েনি। মহাজনের দাদনের টাকাও শোধ হয়নি। শিকারে গিয়ে জাল-নৌকার বেশ ক্ষয় হয়েছে। নতুন করে জাল কেনার পুঁজি নেই। ছেড়া জাল সেলাই করে রাখছেন; নিষেধা্জ্ঞা শেষে এ জালে মাছ ধরবেন।

গত রোববার ৭ অক্টোবর থেকে ইলিশের প্রজনন মৌসুম শুরু হয়েছ। চলবে ২৮ অক্টোবর পর্যন্ত । এ ২২দিন লক্ষ্মীপুরের মেঘনা নদীতে ইলিশসহ সকল প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রজনন ক্ষেত্রে মাছ ধরা যাবে না। এসময় মাছ শিকার, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ। এ আইন আমান্য করলে জেল অথবা জরিমানা এবং উভয় দন্ডের বিধান রয়েছে। মাছ ধরতে না পারায় স্থানীয় জেলেরা এখন ডাঙ্গায় মাছ ধরার সব উপকরণ ঠিকঠাক করে নিচ্ছেন।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা এসএম মহিব উল্লাহ বলেন, লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘানা নদী এলাকায় মাছ ধরা যাবে না। এ আইন আমান্য করলে ১ বছর থেকে ২ বছরের জেল অথবা জরিমানা এবং উভয় দন্ডের বিধান রয়েছে।নিষেধাজ্ঞা শেষে জেলেরা ফের নদীতে জাল পেলবেন।সে লক্ষ্যে তারা জাল ও নৌকা মেরামত করতে ব্যস্ত।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.