চাটখিলে সরকারের তৈরি রাস্তায় বিটুমিনের কারণে অপচয় ১০০ কোটি টাকা

153

বন্যা আর বৃষ্টিতে চাটখিল উপজেলা ও পৌরসভার সড়কে বিটুমিনের প্রলেপ উঠে তৈরি হয়েছে খানাখন্দ। পানি বিটুমিনাস সড়কের শত্রু। অধিক বৃষ্টির কারণে প্রায় প্রতিবছর ছোট-বড় বন্যার কবলে পড়ে চাটখিল উপজেলার ছোট-বড় অনেকগুলো সড়ক। এসময় পানিতে নিমজ্জিত হয় পাকা সড়ক, যার শতকরা ৯০ ভাগ বিটুমিন দিয়ে তৈরি। পানির নিছে তলিয়ে থাকার কারণে নষ্ট হয় সড়কের বিটুমিনের প্রলেপের কার্যকারিতা। আবার টানা ভারি বর্ষণে অনেক দিন ভিজে থাকার কারণে আলগা হয়ে যায় বিটুমিনের বন্ধন। ফলে যানবাহন চলাচল শুরু হলেই উঠতে শুরু করে বিটুমিনের প্রলেপ। খানাখন্দ সৃষ্টি হয়ে দীর্ঘমেয়াদী ভোগন্তির পাশাপাশি অপচয় হয় শত কোটি টাকা। টেকসই উন্নয়ন ও সরকারি অর্থের অপচয় রোধে পৃথক উন্নয়ননীতি গ্রহণের দাবি এই অঞ্চলের মানুষের। চলতি বছরের জুন ও জুলাইয়ে এক মাসের ব্যবধানে ভারি বর্ষণে ইউনিয়নগুলোর অনেকগুলো রাস্তা পানির নিছে তলিয়ে গেছে। একই সাথে রাস্তার পাশে গড়ে উঠা দোকান, ঘর-বাড়ি কিংবা ছোট খাটো জলাবদ্ধতায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় বিটুমিনের তৈরি বেশিরভাগ সড়ক। এতে কেবল স্থানীয় সরকার প্রকৌশলী বিভাগের (এলজিইডি) আওতাধীন প্রায় ২৫০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। যার ক্ষয়ক্ষতির পরিমাণ ১০০ কোটি টাকার উপরে। এলজিইডি সূত্র জানায়, বন্যায় বিটুমিন উঠে যাওয়ায় সড়কের ক্ষতি হয়েছে বেশি। বন্যা আর ভারি বর্ষণে এবার তাদের একটি সড়ককেও অক্ষত থাকেনি। বন্যা ও ভারি বর্ষণে ক্ষতি হয়েছে সড়ক ও জনপথ বিভাগ এবং পৌরসভা নির্মিত বিটুমিন দিয়ে তৈরি সড়কগুলোরও। ভাঙাচোরা সড়কের কারণে ভোগান্তি পোহাতে হচ্ছে জনসাধারণকে। সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞদের মতে, বৃষ্টির কারণে এসকল এলাকায় বিটুমিন দিয়ে সড়ক তৈরি করলে কিছুতেই এর সুফল পাওয়া যাবে না। বৃষ্টি শুরু হলেই বিটুমিনের প্রলেপ উঠতে শুরু করে। ফলে নির্মাণ কিংবা সংস্কারের কয়েক মাসের মাথায় খানাখন্দে ভরে যায় সড়কগুলো। বিটুমিন দিয়ে তৈরি সড়ক এই অঞ্চলের আবহাওয়ায় কিছুতেই উপযোগী নয়। সড়কের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ মনে করেন, যেহেতু আরসিসি সড়কের নির্মাণ ব্যয় অনেক বেশি ও নির্মাণ করতে সময়ও বেশি লাগে, তাই এটি কার্যকর করতে একটু সময় লাগবে। এদিকে বৃষ্টির পানি হচ্ছে বিটুমিনের শত্রু। বৃষ্টিতে ভিজে বিটুমিনের সড়ক দ্রুত নষ্ট হয়ে যায়। আমাদের এই এলাকার জন্য বিটুমিনের সড়ক উপযুক্ত নয়।’ তাই এসকল এলাকাতে আরসিসি সড়ক নির্মাণ করতে হবে, যাতে এটি টেকসই হয়। এখানে বিটুমিনের সড়ক সরকারের অপচয় ছাড়া আর কিছু না।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.