ঘূর্ণিঝড় ইদাইয়ে মোজাম্বিকে প্রাণহানি বেড়ে ২১৭

102

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মোজাম্বিক। ছবি: সংগৃহীত
দক্ষিণ আফ্রিকার দেশগুলোতে আঘাত হানা ঘূর্ণিঝড় ইদাইয়ের তাণ্ডব শেষে মোজাম্বিকে প্রাণহানির সংখ্যা দাঁড়ালো ২১৭ জনে। উদ্ধারের অপেক্ষায় রয়েছেন আরও প্রায় ১৫ হাজার মানুষ।

বৃহস্পতিবার (২১ মার্চ) এ কথা জানিয়েছেন দেশটির ভূমি ও পরিবেশ মন্ত্রী সেলসো কোরিয়া।

তিনি বলেন, এখন পর্যন্ত প্রায় তিন হাজার জনকে উদ্ধার করা হয়েছে। তবে এখনও উদ্ধারের অপেক্ষায় রয়েছেন আরও প্রায় ১৫ হাজার মানুষ।

গত বৃহস্পতিবার (১৪ মার্চ) থেকে শুরু হওয়া ঘূর্ণিঝড়টিতে বাতাসের বেগ ছিল ঘণ্টায় ১৭০ কিলোমিটার।

ঘূর্ণিঝড় ইদাইয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মোজাম্বিকের বন্দরনগরী বেইরা। তবে সাহায্যকারী দল শহরটিতে পোঁছায় রোববার (১৭ মার্চ)।

চলমান এ সংকটে মোজাম্বিকে জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার। পাশাপাশি শুক্রবার (২২ মার্চ) থেকে শুরু করে দেশটিতে তিন দিনব্যাপী জাতীয় শোকও ঘোষণা করা হয়েছে।

জাতিসংঘের কর্মীরা বলছেন, বেইরার প্রত্যেকটি বাড়িই ক্ষতিগ্রস্ত হয়েছে। এই শহরে প্রায় ৫ লাখ মানুষের বসবাস। কোনো না কোনোভাবে প্রত্যেকই ক্ষতির সম্মুখীন হয়েছেন।

জাতিসংঘের সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফও) জিরাল্ড বোর্ক বলেন, শহরের কোনো ভবনই অক্ষত নেই। ওই এলাকায় কোনো বিদ্যুৎ ও টেলিযোগাযোগ ব্যবস্থা সচল নেই। সড়কে বৈদ্যুতিক তার ও খুঁটি পড়ে আছে।

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত বেশিরভাগ বাড়ির ছাদ দেয়ালের মতো পড়ে আছে। এ শহরে প্রচুর মানুষ তাদের বাসস্থান হারিয়েছেন।

ঘূর্ণিঝড় ‘ইদাই’য়ের আঘাতে পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিক, মালাওয়ি ও জিম্বাবুয়েতেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এর আঘাতে এখন পর্যন্ত প্রাণহানি হয়েছে প্রায় ৩৭০ জনের। এতে নিখোঁজ রয়েছেন কয়েকশো মানুষ। আর এখনও ঝুঁকির সম্মুখে রয়েছেন কয়েক হাজার মানুষ।

আফ্রিকার দক্ষিণাঞ্চলে আঘাত হানা ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হওয়া দেশগুলোর চলমান সংকট মোকাবেলায় দেশটির জন্য ২০ মিলিয়্ন ডলার সহায়তা বরাদ্দ করেছে জাতিসংঘ।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.