কানাডায় স্কুলের সামনে বন্দুকধারীকে গুলি

26

কানাডার অন্টারিও প্রদেশের রাজধানী টরন্টোতে স্কুলের সামনে এক বন্দুকধারী ব্যক্তিকে হত্যা করেছে পুলিশ। বৃহস্পতিবার বিকেলের দিয়ে ঘটেছে এ ঘটনা।

বুধবার যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে একটি প্রাথমিক স্কুলে বন্দুক হামলার পরের দিনই প্রতিবেশী দেশ কানাডায় ঘটল এমন ঘটনা। স্থানীয় সংবাদমাধ্যমকে টরন্টো পুলিশের কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার বিকেলের দিকে টরন্টোর উইলিয়াম জি ডেভিস জুনিয়র পাবলিক স্কুলের সামনের সড়কে আসে ২০ বছর বয়সী এক যুবক। সেখানে পুলিশের মুখোমুখি হওয়ার পর পুলিশ তাকে গুলি করে হত্যা করে।

 

 

পুলিশ কর্মকর্তারা এ ব্যাপারে আর কোনো বিস্তারিত তথ্য দেননি। এক টুইটবার্তায় এ সম্পর্কে টরন্টো পুলিশের প্রধান জেমস রামের বলেন, ‘এই ঘটনার সঙ্গে সম্পর্কিত তথ্য-প্রমাণ সংগ্রহের কাজ চলছে। এ কারণে এখন পর্যন্ত এ বিষয়ে তেমন কোনো তথ্য আমাদের হাতে নেই।

যে সড়কে ওই বন্দুকধারীকে হত্যা করা হয়, সেখান থেকে উইলিয়াম জি ডেভিস জুনিয়র স্কুলের দূরত্ব মাত্র ১৩০ মিটার। এছাড়া ওই সড়কে আরও ৫ টি স্কুল রয়েছে।

স্থানীয় একাধিক সংবাদমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, বন্দুকধারী ওই যুবককে গুলির তাৎক্ষনিকভাবে বন্ধ করে দেওয়া হয় ওই সড়কের সব স্কুল, ঘটনাস্থলের আশপাশের ৩০০ মিটার এলাকা ঘিরে ফেলা হয়।

বুধবার টেক্সাসে রব এলিমেন্টারি প্রাথমিক স্কুলে এক বন্দুকধারীর হামলায় ১৯ শিক্ষার্থীসহ ২ শিক্ষক নিহত হন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ পর্যন্ত যত শোকাবহ হামলার ঘটনা ঘটেছে, টেক্সাসের হামলা সেসবের একটি।

 

 

যুক্তরাষ্ট্রের অলাভজনক গবেষণা সংস্থা গান ভায়োলেন্স আর্কাইভের তথ্য অনুযায়ী, দেশটিতে দিন দিন মহামারির আকার নিচ্ছে বন্দুক হামলা। চলতি ২০২২ সালের শুরু থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে প্রায় ২০০ বন্দুক হামলা হয়েছে।

দেশটির ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশন ইনস্টিটিউটের গবেষণা বলছে, ২০২১ সালে যুক্তরাষ্ট্রে প্রতি ১ লাখ মানুষের মধ্যে বন্দুক হামলায় মৃত্যু হয়েছে ৪ দশমিক ১২ জনের।

কানাডায় অবশ্য এ হার এখনও অনেক কম। হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশন ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, গত বছর কানাডায় প্রতি ১ লাখ মানুষের মধ্যে বন্দুক হামলায় নিহতের হার ছিল দশমিক ৫ জন।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.