এমপিও ভুক্তিকরণ না হওয়াই এখন পর্যন্ত মাদরাসাটির বড় সমস্যা

140

নোয়াখালীর চাটখিল উপজেলা নাহারখিল ফয়জুন নেছা মহিলা দাখিল মাদরাসা শিক্ষার হার বৃদ্ধি, নারী শিক্ষা উন্নয়ন ও নারীদের নিরক্ষতা দূরীকরণে দীর্ঘদিন থেকে ব্যাপক ভূমিকা পালন করে আসছে। ২০০০ সালে প্রায় ৭৩ শতাংশ জমির উপর প্রতিষ্ঠিত হয়ে নানা বাঁধা-বিপত্তি পেরিয়ে আঠারো বছরে যাত্রা করলো ‘ফয়জুন নেছা মহিলা দাখিল মাদ্রাসা’। রয়েছে পর্যাপ্ত একাডেমিক ভবন। নূরানী বিভাগ-আবাসিক-অনাবাসিক, হেফজ বিভাগ-সম্পূর্ণ আবাসিক ও দাখিল বিভাগ-অনাবাসিক মিলিয়ে বর্তমানে সর্বমোট মাদরাসায় ৪২৫ জন শিক্ষার্থী রয়েছে অথচ এদের জন্য শিক্ষক রয়েছেন মাত্র ১৫ জন। মাদরাসার বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে জানতে চাইলে বড় আক্ষেপ নিয়ে সুপারিনটেডেন্ট (অধ্যক্ষ) মাওলানা মোহাম্মদ নুরুল হুদা বলেন, আমাদের মাদরাাসার বর্তমানে সবচেয়ে বড় সমস্যাটি হলো প্রতিষ্ঠানটি এমপিও ভুক্তিকরণ না করা! এর ফলে শিক্ষক-শিক্ষিকার বেতন দিতে পারছে না প্রতিষ্ঠান পরে তারা অন্যত্রে চলে যায়। ফলে আমাদের শিক্ষার্থী ও প্রতিষ্ঠান উভয় সমানভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।
তাই আমি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে আকুল আবেদন করছি যে, আমাদের প্রতিষ্ঠানটি অতি শিগগির এমপিও ভুক্তিকরণের ব্যবস্থা করে নারী শিক্ষান্নয়নের ধারা অব্যাহত রাখেন।
অন্যদিকে, বাল্যবিবাহ্ রোধ করতে আমি প্রশাসনের সু-নজর কামনা করছি। কারণ কিছুদিন আগে আমাদের নবম শ্রেণির ১৩ বছর সাত মাস বয়সী এক ছাত্রীকে বিয়ে দিয়ে দেন তার পরিবার। এভাবে চললে নারী শিক্ষার হার ক্রমান্নয়ে আরো নিচে নেমে আসবে। তাই আমি বাল্যবিবাহ্ রোধ করতে ও অভিভাবকদের বাল্যবিয়ের ক্ষতির দিকগুলো যেন বুঝানো যায় সেই ব্যবস্থা গ্রহণের অনুরোধ করছি। বাল্যবিবাহ্ রোধ ও ফয়জুন নেছা মহিলা দাখিল মাদরাসা এমপিও ভুক্তিকরণ হবে এমনটাই প্রত্যাশা সকলের।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.