উদ্বেগ-হতাশা কমায় কলার মোচা

86

ফল হিসেবে কলার উপকারিতা আমাদের সকলেই কমবেশি জানা। কলার মোচাও কিন্তু নানা পুষ্টিগুণে সমৃদ্ধ। কলার মোচা ভর্তাই বেশি জনপ্রিয়। তবে অন্যান্য সবজির সাথে বা মাছ-শুঁটকি দিয়েও অনেকেই রান্না করে খান মোচা।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইট এক প্রতিবেদনে জানিয়েছে কলার ফুল বা মোচার উপকারিতা বিষয়ে। আমাদের পাঠকদের জন্য সে সম্পর্কে তুলে ধরা হলো।

* কলাতে বিদ্যমান সকল পুষ্টি উপাদানের পাশাপাশি মোচাতে বাড়তি পাবেন মেন্থলের নির্যাস। যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও ভিটামিন বি সিক্স, সি ও আঁশসমৃদ্ধ কলার মোচায় আরো মিলবে ভিটামিন ই, প্রোটিন এবং অন্যান্য উপকারী অন্যান্য পুষ্টি উপাদান।

* রজঃকালীন ব্যথা কমাতে সাহায্য করে কলার ফুল। সেইসাথে প্রোজেস্টেরন উৎপাদন বাড়িয়ে রক্তস্বল্পতাও কমায়। কলার মোচা পেটের কয়েকটি সমস্যা নিয়ন্ত্রণে রাখে, যেমন- কোষ্ঠকাঠিন্য, পেট ফোলাভাব এবং ‘পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (পিসিওএস)।

* মোচায় থাকা ম্যাগনেশিয়াম উদ্বেগ ও হতাশা কমাতে সাহায্য করে। ফলে মন মেজাজ থাকে ফুরফুরে।

* এতে আরো রয়েছে ফেনলিক অ্যাসিড এবং অন্যান্য ‘বায়োঅ্যাক্টিভ’। উপাদানগুলো রক্তের শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখে।

* কলার ফুল বা মোচায় আরো মিলবে প্রাকৃতিক ‘গ্যালাক্টাগাগ’। এ উপাদানটি সদ্যপ্রসূতি মায়ের বুকের দুধ বাড়াতেও সাহায্য করে।

* এতে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট অকালে বৃদ্ধ হওয়া ও বয়সের ছাপ পড়ার গতি কমিয়ে দেয়। এ ছাড়া ত্বকের গঠন উন্নত করে বলিরেখা কমায়।

* কলার মোচায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উন্মুক্ত ‘রেডিকল’য়ের বিরুদ্ধে কাজ করে। জারণ ক্ষয় প্রতিহত করে এবং হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি কমায়।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.