অবৈধভাবে বালু উত্তোলনের নিউজ করায় চাঁদাবাজির মামলায় সাংবাদিক গ্রেফতার

114

নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলায় অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় প্রভাবশালী বালু উত্তোলনকারীর দায়েরকৃত চাঁদাবাজির মামলায় মো. সেলিম নামে স্থানীয় এক সাংবাদিককে গ্রেফতার করেছে পুলিশ।

সোনাইমুড়ি থানা পুলিশের সহযোগিতায় জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) একটি দল মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) রাত ২টার দিকে উপজেলার বজরা ইউনিয়নের শিলমুদ গ্রামের বাড়ি থেকে সেলিমকে গ্রেফতার করে।

এর আগে, মঙ্গলবার রাত সাড়ে ১২টায় সোনাইমুড়ি থানায় তিন লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ তুলে সেলিমের বিরুদ্ধে মামলা দায়ের করেন গ্রাম চৌকিদার সোলাইমান।

সাংবাদিক মো. সেলিম সোনাইমুড়ি উপজেলার বজরা ইউনিয়নের শিলমুদ গ্রামের মো. সামছুল হকের ছেলে। তিনি দৈনিক আলোকিত সময় ও সংবাদ সংলাপ ডটকমের সোনাইমুড়ি উপজেলা প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন। এছাড়া সোনাইমুড়ি প্রেসক্লাবের প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি।

সাংবাদিক সেলিমের বাবা মো. সামছুল হক জানান, চলতি মাসের শুরু থেকেই শিলমুদ গ্রামের উত্তর পাড়ায় কৃষি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছেন সোলাইমান চৌকিদারের ছেলে মো. আবদুল্লাহ। এতে জনসাধারণের ফসলি জমি, গাছ-পালা ও বিভিন্ন স্থাপনার ক্ষতি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ বিষয়ে সেলিমসহ উপজেলা ও জেলা পর্যায়ের সাংবাদিকরা গণমাধ্যমে সংবাদ প্রকাশ করেন।

বিষয়টি জানার পর সোনাইমুড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) টিনা পাল গত ১০ সেপ্টেম্বর সকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) অঙ্গাজাই মারমাকে পাঠিয়ে বালু উত্তোলন বন্ধ করে দেন। কিন্তু বালু উত্তোলন বন্ধের দু’দিন পরই আবার ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন শুরু করেন প্রভাবশালী আবদুল্লাহ। সর্বশেষ মঙ্গলবার (২২ সেপ্টম্বর) বিকেলে সংবাদ সংলাপডটকমে আবদুল্লাহর অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করেন সাংবাদিক সেলিম। সংবাদ প্রকাশের পর রাতেই সেলিমের বিরুদ্ধে চাঁদা দাবির মিথ্যা অভিযোগ দিয়ে সোনাইমুড়ি থানায় মামলা করেন চৌকিদার সোলাইমান। পুলিশ কোনো রকম যাচাই-বাছাই না করেই মামলা রেকর্ড করে দেড় ঘণ্টার মধ্যে সেলিমকে রাত ২টার দিকে গ্রেফতার করে।

জেলা ডিবি পুলিশের পরিদর্শক জাকির হোসেন জানান, পুলিশ সুপারের নির্দেশে চাঁদাবাজির মামলাটির (মামলা নম্বর-১৮) তদন্ত করছি। সরেজমিন গিয়ে সত্যতা যাচাই-বাছাই শেষে আদালতে প্রতিবেদন জমা দেওয়া হবে।

এদিকে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় ‘ষড়যন্ত্রমূলক মিথ্যা’ মামলায় সাংবাদিককে গ্রেফতার করায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন জেলায় কর্মরত সাংবাদিকরা।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.