অক্টোবরে নোয়াখালীতে ১৯ ধর্ষণ

104

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার একলাশপুরে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় দেশব্যাপী আলোচনা সমালোচনার ঝড় ওঠে। এই বর্বরোচিত ঘটনাকে কেন্দ্র করে প্রতিবাদ হয়েছে রাজধানী ঢাকার শাহবাগসহ দেশের সর্বত্র।

দাবির মুখে একপর্যায়ে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড আইন করা হয়েছে। কিন্তু এরপরও ধর্ষণসহ নারীর প্রতি সহিংস ঘটনা থেমে নেই।
নোয়াখালীতে গত এক মাসে (অক্টোবর) ১৯টি ধর্ষণসহ নারীর প্রতি ৪১ সহিংস ঘটনা ঘটেছে। এসব ঘটনায় জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক তীব্র প্রতিবাদ ও শাস্তি দাবি করেছে।

জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক নোয়াখালী শাখা তাদের এক গবেষণা সূত্রে জানায়, জেলায় গত অক্টোবর মাসে ৪১টি (গণমাধ্যমে প্রকাশিত তথ্যানুযায়ী) উল্লেখযোগ্য সংখ্যক নারীর প্রতি সহিংসতার ঘটনা ঘটেছে।

এর মধ্যে ধর্ষণ ১৯টি, ধর্ষণচেষ্টা সাতটি, হত্যা পাঁচটি, অপহরণ একটি, আত্মহত্যা একটি, শারীরিক নির্যাতন দুটি, বিবস্ত্র করে নির্যাতন একটি, শ্লীলতাহানির চেষ্টা দুটি, যৌন হয়রানি দুটি, কুপ্রস্তাবে রাজি না হওয়ায় বাড়িতে হামলা ও হয়রানি দুটি।

নেটওয়ার্কের নেতারা জানান, একই দিনে দুটি ধর্ষণের ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয়। অক্টোবরের ৮ তারিখে সুবর্ণচরে ছয় বছরের শিশু ধর্ষণ ও কবিরহাটে বিধবা নারীকে অস্ত্রের ভয় দেখিয়ে ধর্ষণ।

২১ অক্টোবর সেনবাগে তিন মাসের অন্তঃসত্ত্বা গৃহবধূকে ধর্ষণ ও ভিডিও ধারণ, চাটখিলে যুবলীগ নেতা কর্তৃক চাচিকে ধর্ষণ।

২২ অক্টোবর বেগমগঞ্জে চাকরি ও বিয়ের প্রলোভনে অবসরপ্রাপ্ত সার্জেন্ট কর্তৃক ধর্ষণ, কোম্পানিগঞ্জে বিয়ের প্রলোভনে স্বামী পরিত্যক্তাকে ধর্ষণ। ২৬ অক্টোবর বেগমগঞ্জে মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ ও হাতিয়ায় গৃহকর্মীকে ধর্ষণ। ২৯ অক্টোবর হাতিয়ায় দিনে দুপুরে বিধবাকে ধর্ষণ ও কবিরহাটে মাদ্রাসার শিশু (৯) শিক্ষার্থীকে ধর্ষণ।

এছাড়াও সেনবাগ, হাতিয়া, চাটখিল ও সদরে ধর্ষণের চেষ্টার ঘটনা ঘটেছে সাতটি। গত ৩০ অক্টোবর ধর্ষণচেষ্টার ঘটনা ঘটে তিনটি। সেনবাগে গৃহবধূকে ও রিকশা থেকে তুলে নিয়ে কিশোরীকে ধর্ষণের চেষ্টা করা হয়। হাতিয়ায় প্রবাসীর স্ত্রী, মাদ্রাসাছাত্রী এবং ঘরে ঢুকে তরুণীকে ধর্ষণচেষ্টা করা হয়। সদরে ১২ বছরের শিশু এবং চাটখিলে মাদ্রাসাছাত্রীকে ধর্ষণচেষ্টা করা হয়।

জেলায় পাঁচটি হত্যার ঘটনার মধ্যে সবচেয়ে আলোচিত ছিল দুটি হত্যাকাণ্ড। একটি সুবর্ণচরের চরজব্বরে ছেলে কর্তৃক মাকে ৬ টুকরো করে হত্যা, অপরটি সদরের কালাদরাপে সৎ মাকে আগুনে পুড়িয়ে হত্যা। এছাড়াও সদরের নোয়ান্নাইতে বিয়ে করতে চাওয়ায় প্রেমিকার গলা কেটে হত্যা, হাতিয়ায় যৌতুকের দাবিতে নববধূকে পিটিয়ে হত্যা ও স্বামীর পরকীয়ায় বাধা দেওয়ায় গৃহবধূকে পিটিয়ে হত্যা করা হয়।

অপহরণের ঘটনা ছিল সুবর্ণচরে একটি। মাদ্রাসাছাত্রী অপহরণের ২৩ দিন পর উদ্ধার। আত্মহত্যার ঘটনা ছিলো হাতিয়ায়। স্বামীর উপর অভিমান করে গৃহবধূর আত্মহত্যা। শারীরিক নির্যাতন দুটি ছিল সদর ও সুবর্ণচরে।

গত ৫ অক্টোবরে বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনা প্রকাশ পেলে সারাদেশে প্রতিবাদের ঝড় ওঠে।

শ্লীলতাহানি চেষ্টার ঘটনা ঘটে দুটি সোনাইমুড়িতে। ঘরে ঢুকে স্কুলছাত্রী ও মাকে শ্লীলতাহানি করা হয়। হাতিয়ায় মাদ্রাসাছাত্রীকে যৌন হয়রানির ঘটনা ঘটে।

এদিকে, বেগমগঞ্জে প্রবাসীর স্ত্রী কুপ্রস্তাবে রাজি না হওয়ায় রাতে বাড়িতে কিশোর গ্যাংয়ের হামলার ঘটনা ঘটে। সোনাইমুড়িতে আওয়ামী লীগ নেতার কুপ্রস্তাবে রাজি না হওয়ায় মহিলা কর্মীকে হয়রানির অভিযোগ করা হয়।

নারী-শিশুর প্রতি সহিংসতার ৪১টি ঘটনা বিশ্লেষণ করলে দেখা যায়, সহিংসতার ঘটনা ঘটেছে হাতিয়ায় ১০টি, সদরে ছয়টি, সুবর্ণচর ও বেগমগঞ্জে পাঁচটি করে, সোনাইমুড়ি ও চাটখিলে চারটি করে, সেনবাগে তিনটি এবং কোম্পানিগঞ্জ ও কবিরহাটে দুটি করে।

অন্যদিকে, জেলা পুলিশ সুপার কার্যালয়ের তথ্যানুযায়ী (সংশোধিত) এ বছরের গত ছয় মাসে (জানুয়ারি থেকে জুন পর্যন্ত) ধর্ষণের ঘটনায় মামলা হয়েছে ৪৩টি, যৌন নিপীড়নের ঘটনায় মামলা হয়েছে ২৫টি, যৌতুকের জন্য নির্যাতনের মামলা হয়েছে ২৭টি, নারী-শিশু অপহরণের ঘটনায় মামলা হয়েছে ২২টি। মোট ১১৭টি নারী-শিশুর প্রতি সহিংসতার ঘটনা ঘটে।

নোয়াখালীতে গত এক মাসে ১৯টি ধর্ষণসহ জেলায় ক্রমবর্ধমান নারী-শিশু ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্কের আহ্বায়ক ও জেলা শিক্ষক সমিতির সভাপতি আবুল কাসেম এবং যুগ্ম আহ্বায়ক এবিএম আবদুল আলীমসহ নেটওয়ার্ক নেতারা এক যুক্ত বিবৃতিতে তীব্র প্রতিবাদ ও গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। একইসঙ্গে নেতারা ঘটনার সঙ্গে জড়িত অপরাধীদের দ্রুততম সময়ের মধ্যে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

জেলা পুলিশ সুপার (এসপি) মো. আলমগীর হোসেন জানান, নারী ও শিশু ধর্ষণ নির্যাতন বিষয়ে পুলিশ প্রশাসনের অবস্থান জিরো টলারেন্স। অপরাধী যেই হোক, কাউকে ছাড় দেওয়ার কোনো সুযোগ নাই। প্রতিটি থানায় নির্দেশনা দেওয়া আছে নারী ও শিশুর প্রতি কোনো সহিংস ঘটনা ঘটলে তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা নেওয়ার।

তিনি আরো জানান, পুলিশ প্রশাসন তৎপর আছে বলেই আসামিরা দ্রুত আইনের আওতায় আসছে। আমাদের এই কঠোর অবস্থান সবসময় জোরালো থাকবে।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.