এক্ষুণি ব্যবস্থা না নিলে হতে পারে ভয়াবহ

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ২৯ জন

0 ২৩

নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় (১৯ ডিসেম্বর সকাল ৮টা থেকে ২০ ডিসেম্বর সকাল ৮টা পর্যন্ত) হাসপাতালে ভর্তি হয়েছেন ২৯ জন। একইসময়ে চিকিৎসা নিয়ে হাপসাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ২২ জন। শুক্রবার (২০ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানায়।

কন্ট্রোল রুম আরও জানায়, গত ২৪ ঘণ্টায় তার আগের ২৪ ঘণ্টার চেয়ে নতুন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা শতকরা ৯ দশমিক ৪ শতাংশ কম।

কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, নতুন ভর্তি হওয়া ২৯ জনের মধ্যে রাজধানী ঢাকার ২৯টি বেসরকারি ও ১২টি সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬ জন আর ঢাকা মহানগরী ছাড়া ঢাকা বিভাগসহ আট বিভাগের হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩ জন। একইসঙ্গে ছাড়পত্র নিয়েছেন যথাক্রমে ৮ জন ও ১৪ জন।

সারাদেশে বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন ১৭৭ জন। এর মধ্যে স্বাস্থ্য অধিদফতরে রিপোর্ট করা ঢাকা মহানগরীর হাসপাতালগুলোতে ভর্তি আছেন ১২০ আর ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি আছেন ৫৭ জন। সারাদেশে এখন পর্যন্ত হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন শতকরা ৯৯ দশমিক ছয় শতাংশ।

কন্ট্রোল রুমের তথ্য থেকে জানা যায়, চলতি মৌসুমে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন এক লাখ এক হাজার ১৭৪ জন আর হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন এক লাখ ৭৩১ জন।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ২৬৬টি মৃত্যুর মধ্যে ২২৩টি পর্যালোচনা করে ১৪১ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

আরও পড়ুন
মন্তব্য
Loading...