২০০ বছর পূর্তি উৎসবে নোয়াখালীবাসী

41

জাঁকজমকপূর্ণ পরিবেশে দুই দিনব্যাপী ‘নোয়াখালী উৎসব’ শুরু হয়েছে। জেলার ২০০ বছর পূর্তি উপলক্ষ্যে বৃহস্পতিবার ও শুক্রবার এ উৎসব উদযাপন করা হচ্ছে।

বৃহস্পতিবার (৫ মে) সকাল সাড়ে ১০ টায় নোয়াখালী জেলা শিল্পকলা একাডেমিতে এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা ফরিদা খানম সাকী এমপি এবং মুক্তিযুদ্ধ চলাকালীন বৃহত্তর নোয়াখালীর মুজিব বাহিনীর (বিএলএফ) প্রধান ও সাবেক এমপি মাহমুদুর রহমান বেলায়েত।

এ সময় উপস্থিত ছিলেন নোয়াখালীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইসরাত সাদমীন।

এর আগে, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী জেলার সম্মিলিত শিল্পীদের কণ্ঠে জাতীয় সংগীত ও উৎসব সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের পর জেলা শহর মাইজদীতে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রায় নোয়াখালীর ঐতিহ্যবাহী পোশাক প্রদর্শন করা হয়েছে।

সূচনা অধিবেশনের আলোচনা সভায় সভাপতিত্ব করেন উন্নয়নকর্মী আবদুল আউয়াল। আলোচনায় অংশ নেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সাধারণ সম্পাদক অর্থনীতিবিদ ড. জামাল উদ্দিন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক আবু তাহের, লক্ষীপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মাঈন উদ্দিন পাঠান, লেখক ড. তবারক উল্যাহ বায়েজিদ, কবি মুজতবা আল মামুন, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা ও সাংস্কৃতিক সংগঠক হায়দারী সুলতানা রেজিনা।

অনুষ্ঠানে আলোচকরা নোয়াখালী জেলার ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরেন। শেষে নোয়াখালীর লেখকদের প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়।

উল্লেখ্য, ১৮২২ সালের ২৯ মার্চ তৎকালীন ব্রিটিশ ভারতের ত্রিপুরা থেকে ফরমান জারির মাধ্যমে ভুলুয়া মহকুমা তথা বৃহত্তর নোয়াখালী জেলার প্রতিষ্ঠা হয়।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.