১২ বছরের রাকিবের হার না মানা জীবন গল্প

0 ৩৮

হার না মানা এক রাকিবের জীবন গল্প! মাত্র ১২ বছর বয়সে একদিকে পড়াশোনা আর অন্যদিকে পরিবার চালানো…….

রাকিব। তার এখন পড়াশোনা আর খেলাধুলার মাধ্যমে সময় কাটানোর কথা। কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস এই ছোট্ট বয়সেই পরিবারের চালানোর জন্য এবং বোনের পড়া লেখা চালানোর জন্য স্কুল শেষে ছোলা বিক্রয় করে জীবিকা নির্বাহ করতে হচ্ছে। গত ৪ বছর ধরে চলে তার এ কার্যক্রম। মাত্র ১১ বছর বয়সেই খুলনার ছেলে রাকিবকে এই কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হয়।

রাকিব ৫ম শ্রেণিতে পড়ে, এবার PSC দিবে। রাকিব স্কুল শেষ করে বিকাল ৪টা থেকে এইভাবে ছোলা বিক্রি করে বোনের পড়া লেখার ও অসুস্থ বাবার চিকিংসার খরচ নিজের কাধে তুলে নিয়েছে।

সে গত ৪টি বছর ধরে সাইকেলে করে ছোলা বিক্রয় করে যাচ্ছে। আর এর সব কাজ তার নিজেকেই করতে হয়। রাকিবের মা একজনের কাছ থেকে অল্প দামে একটা সাইকেল কিনে দেয় তাকে। আর সাইকেলটি নিয়ে খুলনার ৭ নাম্বার ঘাটে ও নিউ মার্কেটের আশেপাশে শিববাড়ি মোড়ে বিকেল থেকে রাত ৯টা প্রযর্ন্ত ছোলা বিক্রি করে যায় রাকিব।

রাকিবের বাবা বিভিন্ন রোগে আক্রান্ত গত ৪ বছর ধরে কোনো কাজ করতে পারেন না। আর তার মা মানুষের বাসায় কাজ করে কিছু টাকা আয় করে স্বামীর চিকিৎসার কাজে সহযোগিতা করে।

সমাজের বিত্তবানরা সম্ভব হলে রাকিবের পরিবারের পাশে দাঁড়ালে হয়তো সে পড়াশুনা করতে পারত, সংসারের এই ঘানি আর তাকে টানতে হতো না।

© R

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।