স্কুল পর্যায়ে অনলাইন পাঠদানে সারাদেশে দ্বিতীয় ফেনী

0 20

করোনা ভাইরাস মহামারির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও থেমে নেই শিক্ষকদের পাঠদান। অনলাইনে শ্রেণি কার্যক্রম অব্যাহত রয়েছে।

সংসদ টেলিভিশনের মাধ্যমে সরাসরি পাঠদান সম্প্রচার করা হচ্ছে। সব জেলায় অনলাইন স্কুল কার্যক্রম চলমান রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজস্ব ফেসবুক পেজ এবং একসেস টু ইনফরমেশন (এটুআই) থেকে নিবন্ধিত অনলাইন স্কুলের মাধ্যমে তাদের শ্রেণি কার্যক্রম চালিয়ে যাচ্ছে। অনলাইন স্কুল কার্যক্রমে পারফরম্যান্সের ভিত্তিতে বর্তমানে বাংলাদেশের সেরা তিনটি জেলা হচ্ছে রাজবাড়ী, ফেনী ও টাঙ্গাইল।

৪০৭৬টি ক্লাস নিয়ে প্রথম অবস্থানে রাজবাড়ী জেলা, ৩০৩১টি ক্লাস নিয়ে দ্বিতীয় ফেনী জেলা এবং ২৯৪৮টি ক্লাস নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে টাঙ্গাইল জেলা। ৬টি উপজেলা নিয়ে গঠিত ফেনী ছোট একটি জেলা, যেখানে মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা মাত্র ১৯৪টি, মাদরাসা ১০৬টি। আইসিটি অ্যাম্বাসেডর সংখ্যা ২০ এবং আইসিটি প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক মোট ১৫০৯ জন।

ফেনী জেলার অগ্রগতি সম্পর্কে জেলা শিক্ষা কর্মকর্তা কাজি সলিম উল্লাহ বলেন, ‘আমরা ফেনী জেলা অনলাইন স্কুলের কার্যক্রম এগিয়ে নিতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছি। প্রায় প্রতিদিনই নতুন নতুন স্কুল অনলাইন স্কুলের সঙ্গে যুক্ত হচ্ছে। রুটিনে অন্তর্ভুক্ত হচ্ছে নতুন শিক্ষক। আশা করছি আমরা আরও ভালো অবস্থানে যেতে পারবো। ’

ফেনী জেলা অনলাইন স্কুলের কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য কাজ করে যাচ্ছেন জেলা ও উপজেলা পর্যায়ের সব শিক্ষা কর্মকর্তা, আইসিটি অ্যাম্বাসেডর এবং দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক।

জেলা শিক্ষা কর্মকর্তার সহকারী পরিদর্শক নাসির উদ্দিন আশরাফী বলেন, ‘জেলা শিক্ষা কর্মকর্তার নির্দেশনা ও উপস্থিতিতে আমরা প্রতিদিন স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন প্রতিষ্ঠানের পাঁচজন করে শিক্ষককে জেলা শিক্ষা কার্যালয়ে অনলাইন স্কুল সম্পর্কে হাতে কলমে শিক্ষা দিচ্ছি। শিক্ষকদের সঙ্গে মোবাইলে যোগাযোগ রাখছি। ’

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।