সোনাগাজীতে ৯৫ বীর মুক্তিযোদ্ধার বৈধতা যাচাই হচ্ছে

111

ফেনীর সোনাগাজীতে ১৫৪ জন বীর মুক্তিযোদ্ধার বৈধতা যাচাই করার কথা থাকলেও এর মধ্যে ৫৯ জনের লাল মুক্তিবার্তা বই ও ভারতীয় তালিকায় নাম থাকায় তাদের বৈধ ঘোষণা করেছে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা)। বিজিবির তিন সদস্যসহ বাকি ৯৫ জন বীর মুক্তিযোদ্ধার বৈধতা যাচাই কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার (০৬ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে বৈধতা যাছাইয়ের কার্যক্রম। সোমবার পর্যন্ত টানা তিনদিন তাদের সাক্ষাৎকার নেবে এ সংক্রান্ত গঠিত কমিটি। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব।

ইউএনও অজিত দেব ছাড়াও এই কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) প্রতিনিধি মুক্তিযোদ্ধা নুরুল আমিন, জেলা প্রশাসকের পক্ষে প্রতিনিধি সামছুল হুদা ও স্থানীয় সংসদ সদস্যের প্রতিনিধি জসিম উদ্দিন।

উপজেলা ভারপ্রাপ্ত সমাজসেবা কর্মকর্তা মো. নাছির উদ্দিন বলেন, সোনাগাজী উপজেলায় মোট বীর মুক্তিযোদ্ধা ৬০৬ জন। এর মধ্যে তালিকাভুক্ত ৫৭৯ জন বীর মুক্তিযোদ্ধা নিয়মিত ভাতা পাচ্ছেন। জাতীয় পরিচয়পত্রসহ বিভিন্ন দলিলের ত্রুটি থাকায় বাকি ২৭ জনের ভাতা দীর্ঘ দুই বছর ধরে স্থগিত রয়েছে।

সূত্র জানায়, যাচাইয়ের জন্য পাঠানো তালিকায় যাদের নাম রয়েছে তাদের মুক্তিযোদ্ধা গেজেটে অন্তর্ভুক্তিতে জামুকার অনুমোদন ছিল না। এজন্য শনিবার তাদের অবশ্যই যুদ্ধকালের তিনজন সহযোদ্ধাকে হাজির করতে হবে। একই সঙ্গে বীর মুক্তিযোদ্ধা হিসেবে প্রয়োজনীয় দলিল আনতে হবে।

বৈধতা যাচাইয়ের তালিকায় নাম থাকা মুক্তিযোদ্ধা আবু তাহের জানান, তিনি যুদ্ধের সময় সামরিক বাহিনীতে কর্মরত ছিলেন। মহান মুক্তিযুদ্ধে তিনি সক্রিয়ভাবে অংশ নিয়ে দেশ স্বাধীন করেছেন। তার সব ধরনের দলিল সঠিক থাকার পরও যাচাইয়ের তালিকায় তার নাম থাকায় তিনি বিস্মিত। তার যুদ্ধকালীন কমান্ডার এবং সহযোদ্ধারা এখনও বেঁচে আছেন। কমান্ডারকে নিয়ে তিনি যাচাই কমিটির সামনে হাজির হন। তিনি আশা করছেন মুক্তিযোদ্ধা হিসেবে বৈধতা ফিরে পাবেন।

আরেক মুক্তিযোদ্ধা মো. কবির আহম্মদ জানান, তার পরিচয়পত্রে বাবার নামে একটা অক্ষর ভুল আসায় তাকেও যাচাই-বাছাই কমিটির মুখোমুখি হতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব বলেন, তালিকার বেশিরভাগের নাম মুক্তিযুদ্ধের পর প্রকাশিত তালিকায় বা ভারতীয় তালিকায় নাম রয়েছে।

তবে মুক্তিযোদ্ধা হিসেবে বৈধতা যাচাইয়ের জন্য পাঠানো তালিকায় ১৫৪ জনের মধ্যে ৫৯ জনের লাল মুক্তিবার্তা বই ও ভারতীয় তালিকায় নাম রয়েছে। বিজিবির তিন সদস্যসহ ৯৫ জনের বীর মুক্তিযোদ্ধার বৈধতা যাচাই করা হচ্ছে। এর মধ্যে যাদের প্রয়োজনীয় কাগজপত্রে ঘাটতি থাকবে তাদের তালিকা তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানো হবে।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.