সুপ্রিম কোর্ট আইজীবী সমিতির নির্বাচনে সম্পাদক পদে সপ্তমবার বিজয়ী হলেন ব্যারিস্টার খোকন

নোয়াখালীর গর্বিত সন্তান

158

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতিসহ ছয়টি পদে জয় পেয়েছেন আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী প্যানেলের সদস্যরা। অন্যদিকে, সাধারণ সম্পাদকসহ আটটি পদেই জয় পেয়েছেন বিএনপি সমর্থিত প্যানেলের সদস্যরা। নির্বাচনে সভাপতি হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত এ এম আমিন উদ্দিন। অন্যদিকে সাধারণ সম্পাদক পদে জয় পেয়েছেন বিএনপির ব্যারিস্টার মাহবুব উদ্দীন খোকন। এ নিয়ে খোকন সপ্তমবারের মতো এই সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন।

শুক্রবার (১৫ মার্চ) সকালে বার সমিতির মিলনায়তনে ভোটের ফল ঘোষণা করেন এই নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার এ ওয়াই মশিউজ্জামান। ঘোষিত ফল অনুযায়ী, সভাপতি, একটি সহসভাপতি, একটি সহ-সম্পাদক ও সদস্য পদে তিন জন আওয়ামী লীগের প্যানেলের প্রার্থীরা জয়ী হয়েছেন। অন্যদিকে বিএনপি প্যানেল থেকে জয়ী হয়েছেন একজন সহসভাপতি, সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ, একজন সহসম্পাদক ও চার জন সদস্য নির্বাচিত হয়েছেন।

নির্বাচনে সভাপতি পদে এ এম আমিন উদ্দিন পেয়েছেন ৩ হাজার ২২৫ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী এ জে মোহাম্মদ আলী পেয়েছেন ২ হাজার ৪৪৩ ভোট। অন্যদিকে, সাধারণ সম্পাদক পদে মাহবুব উদ্দিন খোকন পেয়েছেন ৩ হাজার ৫৬ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের আবদুন নূর দুলাল পেয়েছেন ২ হাজার ৬৪৯ ভোট। আর কোষাধ্যক্ষ পদে বিএনপির প্রার্থী মোহাম্মদ ইমাম হোসেনের (২ হাজার ৯৪৭ ভোট) কাছে পরাজিত হয়েছেন আওয়ামী লীগের সৈয়দ আলম টিপু (২ হাজার ৮৩০ ভোট)।

এদিকে, সমিতিতে সহসভাপতি ও সহসম্পাদকের দুইটি করে পদ রয়েছে। দুই ক্ষেত্রেই একজন করে বিএনপি ও একজন করে আওয়ামী লীগের প্রার্থী জয় পেয়েছেন। আওয়ামী লীগ থেকে সহসভাপতি হয়েছেন জসিম উদ্দিন, বিএনপি থেকে আবদুল বাতেন। আবার আওয়ামী লীগ থেকে সহসম্পাদক হয়েছেন কাজী শামসুল হাসান শুভ, বিএনপি থেকে শরিফ ইউ আহমেদ।

নির্বাচনে জয়ী আওয়ামী লীগের সদস্যরা হলেন আফিফা আফরোজ রানী, শামীম সরদার ও চঞ্চল কুমার বিশ্বাস। আর বিএনপি থেকে নির্বাচিত সদস্যরা হলেন মোহাম্মদ উসমান চৌধুরী, কাজী আখতার হোসেন, রাশিদা আলিম ঐশীও সৈয়দা শাহীন আরা লাইলী।

উল্লেখ্য, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ মেয়াদের কমিটি গঠনের জন্য গত ১৩ ও ১৪ মার্চ ভোট অনুষ্ঠিত হয়। এই দুই দিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। এতে সদস্যসহ দুই প্যানেলে প্রতিদ্বন্দ্বীতা হয় ১৪টি পদের জন্য। সুপ্রিম কোর্ট বার সমিতির মোট ভোটার ৭ হাজার ৮২৫। এ ওয়াই মশিউজ্জামান জানান, এর মধ্যে ভোট গৃহীত হয়েছে ৫ হাজার ৮২১টি।

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন :
সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের নির্বাচনে বিরল রেকর্ড স্থাপন করে বিজয়ী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার সোনাপুরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মমতাজ উদ্দিন আহমেদ, মাতার নাম বেগম রওশন আরা। ৯ ভাই-বোনের মধ্যে তিনি সবার বড়। ভাই-বোনরা সমাজের বিভিন্ন অঙ্গনে প্রতিষ্ঠিত।
ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন নোয়াখালীর গোপালপুর হাইস্কুল থেকে এসএসসি, ঢাকা গভর্নমেন্ট কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

১৯৯২ সালে যুক্তরাজ্যের ওয়েলস থেকে এলএলবি (অনার্স) পাস করেন। বিশ্ববিখ্যাত লিংকনস-ইন থেকে ১৯৯৩ সালে ব্যারিস্টার এট ল’ ডিগ্রি অর্জন করেন। ব্যারিস্টার খোকন ১৯৯৪ সাল থেকে সুনামের সাথে আইন পেশায় নিয়োজিত রয়েছেন। তিনি টাঙ্গাইলের মেয়ে আতিয়া মাহবুব এর সাথে পরিণয় সূত্রে আবদ্ধ হন। তাঁরা একপুত্র ও এক কন্যা সন্তানের জনক-জননী।
ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ২০০৯ সালে অনুষ্ঠিত নির্বাচনে নোয়াখালী-১ আসন (চাটখিল-সোনাইমুড়ী) থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.