সিরাজুল ইসলাম মেডিকেল কলেজে হার্ট ফেইলিউর ক্লিনিক উদ্ধোধন

247

রাজধানীর মৌচাকের অবস্থিত ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজে এন্ড হসপিটালে হার্ট ফেইলিউর ক্লিনিক উদ্ধোধন করা হয়েছে।
সোমবার দুপুর একটার দিকে এর শুভ উদ্ধোধন করেন ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এমএ আজিজ।

প্রধান অতিথির বক্তব্যে ডা. এমএ আজিজ বলেন,বর্তমান সরকার জনগণের দৌড় গোড়ায় স্বাস্থ্যসেবা পে^ৗছে দেওয়ার লক্ষ্যে কাজ করছে। অল্প সংখ্যক চিকিৎসক দিয়ে বিশাল জনগোষ্ঠীকে সেবা দিতে গিয়ে সরকারি প্রতিষ্ঠানগুলো হিমছিম খাচ্ছে। জনসাধারণেল স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারের সাথে তাল মিলিয়ে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ এন্ড হসপিটাল কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, দিন দিন দেশে হৃদরোগ ও স্ট্রোক আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এ রোগীর সংখ্যা বৃদ্ধির অন্যতম কারণ সচেতনতার অভাবে। এই অসচেতন জনগোষ্ঠীকে সচেতন করার লক্ষ্যেই ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজে ‘হার্ট ফেইলিউর ক্লিনিক’ চালু করা হল।এছাড়াও ইতিমধ্যেই বাংলাদেশে প্রথম হাসাপাতাল হিসেবে একটি স্ট্রোক সেন্টার চালু করা হয়েছে।
ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজে নব উদ্ধোধিত হার্ট ফেইলর ক্লিনিকের ইনচার্জ হৃদরোগ বিশেষজ্ঞ ডা. আশরাফুল ইসলাম এই ক্লিনিকের কার্জক্রম বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, বিশেষজ্ঞদের মতে হার্ট ফেইলিউরের চিকিৎসা মাল্টিডিসিপ্লিনারি হওয়া উচিত, যা কার্ডিওলজিস্ট, ইন্টার্নিস্ট, রেসপিরেটরী চিকিৎসক, প্যারামেডিক্স, নার্স, পুষ্টিবিদ এবং সামাজিক কর্মীদের অন্তর্ভুক্ত করবে। এটি শুধুমাত্র ‘হার্ট ফেইলিওর ক্লিনিক’ দ্বারা করা সম্ভব, যেমন ডায়াবেটিস সেন্টার।

তিনি বলেন, আমাদের ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের এই হার্ট ফেইলিউর ক্লিনিকের সেবা রোগী চেইন আকারে সারাজীবন পেয়ে যাবেন। হার্ট ফেইলর ক্লিনিকের মাধ্যমে একজন রোগী সব সময় পর্যবেক্ষণে রাখা হবে। একবার রেজিস্ট্রেশন করলে রোগীরা আজীবন সেবা পেতে পারবেন। একজন রোগীর সমস্ত স্বাস্থ্যগত হিস্ট্রি আমরা অনলাইন ও হার্ট কপি আকারে সংরক্ষণ করা হবে। যাতে রোগীর সম্পর্কে তাৎক্ষণিক সেবা দেওয়া যায়। এজন্য আমাদের দুজন নার্সকে ‘এমেরিকান হার্ট ফাউন্ডেশন থেকে প্রশিক্ষণ করিয়ে আনা হয়েছে। পাশাপাশি প্রতি সোমবার বিকাল ৫ টা থেকে রাত ৯ টা পর্যন্ত রোগীদেরকে সরসারি কনসাল্টিং করা হবে। একবার কনসাল্টিং করার রোগীর শারীরিক অবস্থার খোঁজ খবর রাখবে এই হার্ট ফেইলর ক্লিনিক।
ন্যাশনাল ইনস্টিটিউট অফ কার্ডিওভাসকুলার ডিজিজেসের (এনআইসিভিডি) সহযোগী অধ্যাপক ডা. প্রদীপ কুমার কর্মকার বলেন, হার্ট ফেইলিওর এখন বিশ্বজুড়ে একটি মারাত্মক ব্যাধি। মানুষের স্বাস্থ্য এবং আর্থিক সুস্থতার জন্য এটি হুমকি। এটি ৬০ থেকে ৮৬ বছর বযসী ৬% লোককে প্রভাবিত করে। হৃদরোগের ব্যক্তিগত, অর্থনৈতিক ও স্বাস্থ্যসেবার বোঝা ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে বলে আশঙ্কা রয়েছে। বাংলাদেশের মতো দেশে সংক্রামক রোগ হ্রাসের পাশাপাশি অনিয়ন্ত্রিত অসংক্রামক রোগ প্রতিরোধ ও ব্যবস্থাপনা প্রধান উদ্বেগ হয়েছে উঠেছে।
তিনি বলেন, প্রায় সব ধরনের অসংক্রামক রোগ যেমন হাইপারটেনশন, ডায়াবেটিস, ইস্কেমিক হার্ট ডিজিস, ক্রনিক কিডনি ডিজিস ইত্যাদির শেষ পরিণতি হলো হার্ট ফেইলিওর। মার্কিন যুক্তরাষ্ট্রে মোট জনসংখ্যার ১.৯% হার্ট ফেইলিউরে আক্রান্ত। বাংলাদেশে এর কোন তথ্য নেই। ডা. সিরাজুল ইসলাম মেডকেল কলেজে স্থাপিত হার্ট ফেইলর ক্লিনিক এই রোগ প্রতিকার ও প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালের চিফ অপারেটিং অফিসার (সিওও) ডা. নাজমুল হাসান বলেন, অনেক চিকিৎসক হার্ট ফেইলরকে অ্যাজমা ভেবে চিকিৎসা করেন। তাই হার্ট ফেইলরের ক্লিনিকে রোগী রেফার্ড করলে পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে এই দুটিকে আলাদা করা যাবে এবং রোগী প্রকৃত চিকিৎসা পাবে। আমাদের কার্ডিওলজি বিভাগ এমনিতেই স্বয়ংসম্পূর্ণ এবং হার্ট ফেইলর ক্লিনিক চালুর মাধ্যমে নতুন দিগন্ত উন্মোচিত হল।

ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ এফ এম শাখাওয়াত হোসেনে সভাপতিত্বে হৃদরোগ সম্পর্কে আলোচনা করেন উপাধ্যক্ষ অধ্যাপক ডা. ফারুকুল ইসলাম, হাসপাতালটির চিফ কনসালটেন্ট ডা. সেলিম মাহমুদ প্রমুখ।

আরও পড়ুন

বিশেষ মেহমান হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন বিএম এর নোয়াখালী জেলার সভাপতি ডাঃ এম এ নোমান,চাটখিল কামিল (এম.এ) মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মেহেদী হাছান রুবেল ভূঁইয়া।

চাটখিলে ডিয়ার ছোয়াদ এজেন্সির হজ্জ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

Comments are closed.