সাত পা নিয়ে বাছুরের জন্ম

72

ফেনীর দাগনভূঞা উপজেলার সিন্দুরপুর ইউনিয়নে সাত পা নিয়ে একটি গরুর বাছুরের জন্ম হয়েছে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) সিন্দুরপুর ইউনিয়নের চন্দ্রপুর মধ্যপাড়া গ্রামের বক্সে আলী ভূঁইয়া বাড়ির রূপধন মিয়ার গাভিটি ওই বাছুরের জন্ম দেয়।

খবরটি জানাজানি হলে আশপাশের মানুষ বাছুরটি দেখতে সেখানে প্রতিদিন ভিড় জমাচ্ছে।
মঙ্গলবার (১২ অক্টোবর) কথা হয় বাছুরের মালিক রূপধন মিয়ার সঙ্গে। তিনি বলেন, জন্মের পর থেকে বাছুরটি দুধ পান করছে না। তবে ফিডারের মাধ্যমে দুধ পান করানোর চেষ্টা করা হচ্ছে।

রূপধন বলেন, গত ১০ বছর যাবৎ তিনি গাভিটি লালন-পালন করছেন। এটি গাভিটির চতুর্থ বাছুর। জন্মের পর দেখতে পাওয়া যায় চারটি পা ছাড়াও পিঠের উপরে আরও তিনটি পা। বিষয়টি দেখে স্থানীয় উপজেলা পশু হাসপাতালের ডাক্তারের সঙ্গে যোগাযোগ করলে তিনি অপারেশনের মাধ্যমে তিনটি পা অপসারণ করা যাবে বলে জানান।

সিন্দুরপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নুরুন্নবী জানান, সাত পা নিয়ে গরুর বাছুরের জন্মের খবরে প্রতিদিন ওই বাড়িতে মানুষ ভিড় করছে।

উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. মো. তারেক মাহমুদ বলেন, বিরল আকৃতির এমন বাছুরের জন্ম নেওয়ার পর উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মী ওই বাড়িতে গিয়ে বাছুরটি সম্পর্কে খোঁজখবর নিয়েছেন। তিনি আমাকে এ বিষয়ে অবহিত করেন।

তারেক মাহমুদ বলেন, এটি একটি জন্মগত ত্রুটি। শারীরিকভাবে গরুর বাছুরটি সুস্থ হলে অপারেশনের মাধ্যমে অতিরিক্ত তিনটি পা সরিয়ে ফেলা যাবে। অপারেশন না করা হলেও তার মূল চারটি পা কোনো সমস্যা হবে না। অতিরিক্ত তিনটি পা এক সময় অকেজো হয়ে যাবে।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.