শীতে পা ফাটা রোধে করণীয়

179

শীতে আমাদের ত্বকে নেক পরিবর্তন আসে। শীতের প্রকোপ যেন সবার আগে নিষ্প্রাণ করে দেয় চলাচলের বাহক পা দুটিকে। শীতে পা ফাটার সমস্যা বেশি দেখা যায়। দৃষ্টিনন্দন পা নজর কাড়ে সবার। আর তাইতো শুধু শীত নয় যে কোনো মৌসুমে নিতে হবে পায়ের যত্ন।

এই শীতে আপনার পা দুটিকে সুন্দর রাখতে জেনে নিন সহজ কিছু টিপস- 

নারিকেল তেল ও কলার মাস্ক:

– পা ফাটা রোধ করার সবচেয়ে সহজ এবং সস্তা উপায় হলো নারিকেল তেল। নারিকেল তেল পা ময়েশ্চারাইজ করে ব্যাকটেরিয়া, ফাঙ্গাস দূর করে থাকে। সে জন্য নারিকেলের মাস্ক ব্যববহার করতে পারেন।

– নারিকেল তেলের সঙ্গে একটি কলার ৩/৪ টুকরো করে ব্লেন্ড করুন। ফাটা স্থানে ভালো করে লাগান। শুকিয়ে উঠলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গ্লিসারিন ও গোলাপজলের মাস্ক:

– ২ লিটার কুসুম গরম পানিতে ১ টি লেবুর রস, ১ কাপ গোলাপজল ও ১  চা চামচ লবণ দিয়ে ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন।

– মাজুনি দিয়ে পায়ের গোড়ালির শক্ত, মোটা ও মরা চামড়া তুলে পা ধুয়ে ফেলুন।

– ১ চা চামচ গ্লিসারিন, ১ চা চামচ লেবুর রস ও ১ চা চামচ গোলাপজল মিশিয়ে পায়ে লাগিয়ে সারা রাত রেখে দিন।

সপ্তাহে ২/৩ বার ব্যবহারে ১০-১৫ দিনের মধ্যেই পা ফাটা দূর হবে।

প্রাকৃতিক স্ক্রাব ও তেল:

– ভিনেগার, মধু ও চালের গুড়া এক সাথে পেস্ট করুন। একটি পাত্রে কুসুম গরম পানিতে ১০-১৫ মিনিট পা ভিজিয়ে পায়ে পেস্টটি ম্যাসাজ করে ১০ মিনিট রেখে দিন। পরে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ দিন এই পেস্টটি ব্যবহার করুন।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.