রোহিঙ্গা প্রত্যাবাসনে নজর দিন : আন্তর্জাতিক সম্প্রদায়কে স্পিকার

138

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ-মিয়ানমার চুক্তির বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সজাগ দৃষ্টি চেয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।
গত ১ জুন ফ্রান্সের রাজধানী প্যারিসে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন দ্য রোহিঙ্গা’স সিচুয়েমন ইন মিয়ানমার অ্যান্ড বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে স্পিকার এ বিষয়ে কথা বলেন বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
শিরীন শারমিন বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনের লক্ষ্যে মিয়ানমারের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছে বাংলাদেশ।
তিনি এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সজাগ দৃষ্টি ও অকুণ্ঠ সমর্থন প্রত্যাশা করেন।
গত বছরের অগাস্টে মিয়ানমারের রাখাইনে সেনা অভিযান শুরুর পর লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আসতে শুরু করে। এর আগেও চার লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে ছিল, এখন সব মিলিয়ে এই সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে।
রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে দেশটির সঙ্গে একটি চুক্তি করেছে বাংলাদেশ। তবে প্রত্যাবাসনে মিয়ানমার গড়িমসি করছে বলে বাংলাদেশের পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে।
ফ্রান্সের ন্যাশনাল অ্যাসেম্বলিতে ফ্রান্স-বাংলাদেশ মৈত্রী গ্রুপ আয়োজিত ওই সম্মেলনে স্পিকার বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার এক অনন্য নজির স্থাপন করেছে। সীমান্ত খুলে দিয়ে মানবতার এ নব দিগন্তের উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে দ্বিপাক্ষিক আলোচনা এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন নিয়ে রোহিঙ্গাদের সেচ্ছায়, নিরাপদ, শান্তিপূর্ণ ও টেকসই প্রত্যাবাসন চায় বাংলাদেশ।
ফ্রান্স-গাম্বিয়া মৈত্রী গ্রুপের প্রেসিডেন্ট জাঁ- ফ্রাংকোয়ে বায়ে এর সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে আরও বক্তব্য রাখেন ফ্রান্স-বাংলাদেশ মৈত্রী গ্রুপের প্রেসিডেন্ট ড্যানিয়েল অবনো, মানবাধিকার বিষয়ক গবেষক মং জারনি, মানবাধিকারকর্মী রাজিয়া সুলতানা, তুন খিন, আইনবিদ নুরুল ইসলাম, ন্যা সাঁ লুই, সি আবরার, ইউসুফ বালসি প্রমুখ।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.