যৌনহয়রানির শিকার হলে তা গোপন না করার আহ্বান

102

নোয়াখালীতে নারী নির্যাতন প্রতিরোধকল্পে আন্তর্জাতিক প্রচারাভিযান-২০১৮ এর সমাবেশে বক্তারা যৌনহয়রানির শিকার হলে তা গোপন না করে প্রশাসন এবং সংশ্লিষ্ট এনজিও ও সংগঠনকে জানাতে নারীদের প্রতি আহ্বান জানিয়েছেন। তাঁরা বলেন- পুরুষরা তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করলেই পারিবারিক সহিংসতা রোধ করা সম্ভব।

বুধবার (৫ডিসেম্বর) দুপুরে জেলা শহরের অরুণ চন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি (সিইপি)’র উদ্যোগে মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন) প্রকল্প আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্র্বিক) মোহাম্মাদ আবু ইউসুফ।

এতে ব্র্যাক জেলা প্রতিনিধি চৌধুরী শরীফুর রহমান পন্নীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্কের আহ্বায়ক আবুল কাশেম, দৈনিক সচিত্র নোয়াখালী পত্রিকার সম্পাদক ও প্রকাশক আমিরুল ইসলাম হারুন, জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্কের সদস্য মোহাম্মাদ আলমগীর।

সমাবেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক, পল্লীসমাজ সদস্য, সরকারি কর্মকর্তা, নাগরিক সমাজের প্রতিনিধি, নারী নেত্রী, এনজিও প্রতিনিধি, ব্র্যাক প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি এবং ইলেকট্রনিক্স, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা আরো বলেন যৌন হয়রানি, বাল্য বিয়ে এবং সাইবার বুলিং প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে। হয়রানির শিকার হলে শিক্ষক এবং অভিভাবককে জানাতে হবে। প্রয়োজনে হটলাইন নম্বর ১০৯ এ ফোন করতে হবে।

পরে অংশগ্রহণকারীরা দাড়িয়ে যৌন হয়রানি ও বাল্য বিয়েকে না বলি শীর্ষক লাল কার্ড প্রদর্শন করেন। কার্ড প্রদর্শন শেষে নারী ও শিশুর প্রতি সকল ধরনের সহিংসতা প্রতিরোধে অনুষ্ঠানের প্রধান অতিথি উপস্থিত সকলকে শপথ বাক্য পাঠ করান।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.