মালয়েশিয়া যাওয়ার পথে ১১৫ রোহিঙ্গা উদ্ধার

129

কক্সবাজারের টেকনাফ উপজেলা থেকে ১১৫ রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। তাঁরা সবাই সাগরপথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল বলে দাবি পুলিশের।শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে টেকনাফ উপজেলার হোয়াইক্যং থেকে তাদের উদ্ধার করা হয়। এদের মধ্যে ২৬ শিশু, ৩৯ নারী ও ৫০ জন পুরুষ রয়েছে।টেকনাফের বাহারছড়া পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন জানান, শুক্রবার বিকালে হোয়াইক্যংয়ের ঢালারচরা এলকা থেকে ১১৫ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। তারা সবাই বিভিন্ন রোহিঙ্গা শিবির থেকে বের হয়ে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার জন্য ওই জায়গায় জড়ো হচ্ছিল। এ সময় তাদের আটক করা হয়।১১৫ রোহিঙ্গা মানবপাচার চক্রের খপ্পরে পড়ে অবৈধভাবে সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করেছিল। পাচারকারীদের ধরতে পুলিশের অভিযান চলছে। উদ্ধার রোহিঙ্গাদের নিজেদের শরণার্থী ক্যাম্পে পাঠানোর প্রস্তুতি চলছে বলে জানান মোহাম্মদ আনোয়ার হোসেন।

স্থানীয়রা জানান, সম্প্রতি পাচারকারী চক্রটি প্রচার করে যে, রোহিঙ্গাদের মালয়েশিয়া নিয়ে যাওয়ার জন্য তারা একটি বড় জাহাজের ব্যবস্থা করেছে। জাহাজটি গভীর সাগরে অপেক্ষমাণ রয়েছে। এরপর থেকে জীবনের ঝুঁকি নিয়ে সেই জাহাজের উদ্দেশে রওনা করে ধরা পড়তে থাকে মালয়েশিয়া গমনেচ্ছু শরণার্থীরা।শামলাপুর শারণার্থী শিবিরের নাম প্রকাশে অনিচ্ছুক এক রোহিঙ্গা নেতা বলেন, তাদের শিবিরের ৪০ জনসহ শতাধিক রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ। তারা প্রতিদিনের মতো ক্যাম্প থেকে বেরিয়েছিলেন। তবে তারা সাগরপথে মালয়েশিয়া যাচ্ছিল না বলে দাবি রোহিঙ্গা নেতার।

আরও পড়ুন

বিশেষ মেহমান হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন বিএম এর নোয়াখালী জেলার সভাপতি ডাঃ এম এ নোমান,চাটখিল কামিল (এম.এ) মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মেহেদী হাছান রুবেল ভূঁইয়া।

চাটখিলে ডিয়ার ছোয়াদ এজেন্সির হজ্জ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

Comments are closed.