মহিপালে মহাসড়ক পারাপারে ফুটওভার ব্রিজ নির্মাণে স্বস্তি

0 1

ফেনীতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মহিপাল ফ্লাইওভারের দক্ষিণ পাশে দক্ষিণ চাড়িপুর এলাকায় পথচারীদের যাতায়াতের সুবিধার জন্য ফুটওভার ব্রিজ নির্মাণ করা হয়েছে। ব্রিজটির নির্মাণকাজ শেষে পথচারীর জন্য উন্মুক্ত করা হলেও এখনো আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়নি। ব্রিজ নির্মাণে মহাসড়ক পারাপারে পথচারী ও শিক্ষার্থীদের মাঝে স্বস্তি নেমে এসেছে। ফেনী সড়ক ও জনপথ বিভাগ ২০২০-২১ অর্থবছরে ওই স্থানে ৫১ মিটার দৈর্ঘ্যের ফুটওভার ব্রিজ নির্মাণকাজ বাস্তবায়ন করে।

স্থানীয়রা জানায়, মহাসড়কের রাস্তার দুই পাশে রয়েছে বিভিন্ন স্কুল ও মাদ্রাসাসহ অনেক শিক্ষাপ্রতিষ্ঠান এবং হাটবাজার। এ এলাকার পথচারী ও শিক্ষার্থীরা মহাসড়ক পার হওয়ার সময় প্রতিনিয়তই দুর্ঘটনার শিকার হয়েছে। বিশেষ করে মহাসড়কের পশ্চিম পাশে সহস্রাধিক শিক্ষার্থীর বিদ্যাপীঠ আলহাজ্ব কোব্বাদ আহাম্মদ আদর্শ উচ্চ বিদ্যালয়, পূর্ব পাশে মহিপাল মহিউচ্ছুন্নাহ মাদ্রাসা, শাহীন একাডেমি স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের হাজার হাজার মানুষ ঝুঁকি নিয়ে মহাসড়ক পার হতো। চার লেন হওয়ার এ মহাসড়ক পারাপার আরো ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

আলহাজ্ব কোব্বাদ আহাম্মদ আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী নুসরাত জাহান জানায়, ব্রিজটি হওয়ার আগে মহাসড়ক পার হওয়ার জন্য অনেকক্ষণ দাঁড়িয়ে থাকতে হতো। দ্রুতগামী যানবাহন দেখলে অনেক ভয় লাগত। মহাসড়ক পার হতে অনেক সময় লেগে যেত। এখন আর কোনো ভয় নেই, বরং ফুটওভার ব্রিজ পার হওয়ার সময় নিরাপদ ভেবে আনন্দ পাই।

ফেনী আইটি সেন্টার অ্যান্ড স্পোকেন ইংলিশ-এর প্রশিক্ষক জয় আহমেদ জানান, ফুটওভার ব্রিজটি বাস্তবায়নের আগে শিক্ষার্থীরা ওই এলাকা পার হতে নানা দুশ্চিন্তায় পড়তে হতো। মহাসড়ক পারাপারের বিষয়ে অভিভাবকরাও উদ্বিগ্ন থাকতেন। বর্তমানে এখানে ফুটওভার ব্রিজ নির্মাণ হওয়ায় এখন আর কোনো দুশ্চিন্তা নেই। সবাই স্বাচ্ছন্দ্যে ফুটওভার ব্যবহার করে রাস্তা পার হতে পারবে।

চাড়িপুর আলহাজ্ব কোব্বাদ আহাম্মদ আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম জহির উদ্দিন বলেন, ব্রিজটির ওপার থেকে আমাদের প্রতিষ্ঠানে অন্তত দুই শতাধিক শিক্ষার্থী আসে। যখন ব্রিজটি ছিল না; তখন অনেক দুর্ঘটনা ঘটত। শিক্ষার্থীরা অনেক ভয়ে ভয়ে রাস্তা পার হতো। মহাসড়ক পার হওয়ার সুযোগ পেতে কখনো কখনো শিক্ষার্থীদের দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকতে হতো।

ফেনীর পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, জনসমস্যা সমাধানে বিশেষ গুরুত্ব দিয়ে এ ফুটওভার ব্রিজটি নির্মাণ করা হয়েছে। চলতি মাসের যেকোনো সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ব্রিজটি উদ্বোধন করা হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।