বিজয় আসুক মুক্তির সোপানে

173

স্বাধীনতা একটি শব্দ নয়। স্বাধীনতা মানে হাজার স্বপ্নের আশ্রয়স্থল। স্বাধীনতা মানে চিন্তায়-চেতনায়, কর্মে-ধর্মে, শিক্ষায়- দীক্ষায়, ঘরে-বাহিরে, সকল নীতিতে জল-স্থল-আকাশ পথে, সংস্কৃতিতে, মাঠে-ঘাটে, প্রজন্ম থেকে প্রজন্মে, দেশকে ভালবাসাতে শেখা।
স্বাধীনতার মানে হলো বাক ও মত প্রকাশের পূর্ণ স্বাধীনতা, নিজস্ব বিশ্বাস আর উপায়ে ঈশ্বরের উপাসনা আর ধর্ম পালন করা অথবা না করার স্বাধীনতা, সব নাগরিকের যে কোনো সুযোগের সমতা, আইনি অধিকারের সমান বন্টন আর নিরপেক্ষ আদালত এর সুবিধা পাওয়া, মতের বিরুদ্ধে গেলে বিশেষ কোনো দলের স্বাধীনতা বিরোধী উপাধি দেবার অধিকার না থাকা একই সাথে যাকে তাকে নাস্তিক বলার অধিকার না থাকা, নাগরিক হিসেবে স্বাভাবিক মৃত্যুর নিরাপত্তা থাকা, নিরপেক্ষ নির্বাচনে জনপ্রতিনিধি নির্বাচনের নিশ্চয়তা আর ভোট দেবার অধিকার থাকা, আর স্বাধীনতাকে বিশেষ কোনো দলের সম্পত্তি না ভাবার পূর্ণ স্বাধীনতা থাকা।
স্বাধীনতার এতো বছর পরেও আমাদের অনেকের মাঝে বিজয় দিবস ও স্বাধীনতা দিবসের তারিখগত দ্বন্দ্ব রয়ে গেছে।
অবহেলিত রয়ে গেছে দেশের মুক্তিযোদ্ধা পরিবারের হাজার হাজার সদস্য। আমলাতান্ত্রিক জটিলতার কারণে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত দেশের প্রান্তিক সমাজ। ফলপ্রসূ উন্নয়ন যেমন আছে অপরপক্ষে নদী ভাঙ্গন এবং সড়ক দুর্ঘটনার মত জনদুর্ভোগের বিষয়টা এখনোও সম্পূর্ণভাবে সমাধান করা যায়নি।
বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস নিয়ে বলার মতো অনেক কিছুই থাকলেও স্বাধীনতার এতো বছর আমরা মানুষের মৈলিক চাহিদা পূরণের সামর্থ হয়েছি কিনা এই হিসেব মেলাচ্ছি।
কেন? ৩০ লক্ষ শহীদের রক্তের দামের বিনিময়ে পাওয়া এই স্বাধীনতার উদ্দেশ্য তো এটা ছিলো না।
সামনে বাংলা নতুন বাংলা বছর আসতেছে। স্বাধীনতার মাসে নতুন বছরের প্রেরণা নিয়ে অতীতের সব ভুলভ্রান্তিকে ভুলে দলমত নির্বিশেষে দেশের প্রগতিতে আত্মনিয়োগ করতে হবে।

আরও পড়ুন

বিশেষ মেহমান হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন বিএম এর নোয়াখালী জেলার সভাপতি ডাঃ এম এ নোমান,চাটখিল কামিল (এম.এ) মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মেহেদী হাছান রুবেল ভূঁইয়া।

চাটখিলে ডিয়ার ছোয়াদ এজেন্সির হজ্জ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

Comments are closed.