বিএনপির মনোনয়ন বোর্ড তালিকা কাটছাঁটে ব্যস্ত

120

সাক্ষাৎকার নেওয়া মনোনয়নপ্রত্যাশীদের মধ্য থেকে আসনভিত্তিক ছোট তালিকা করছে বিএনপির সংসদীয় মনোনয়ন বোর্ড। এ তালিকা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে লন্ডনে পাঠানো হবে। এটির সঙ্গে কারাবন্দি খালেদা জিয়ার আগে করা একটি তালিকা মিলিয়ে প্রার্থী চূড়ান্ত করবেন তারেক রহমান। আওয়ামী লীগসহ তাদের মহাজোটের প্রার্থী দেখে এই চূড়ান্ত তালিকা ঘোষণা করা হবে। সংশ্লিষ্ট নেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

ছোট তালিকা করার ক্ষেত্রে প্রার্থীর জনপ্রিয়তা, দলের জন্য ত্যাগ ও চলমান রাজনৈতিক পরিস্থিতিতে যারা শেষ পর্যন্ত ভোটের মাঠে টিকে থাকতে পারবেন, তাদের বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে। রাজনীতির সঙ্গে সক্রিয়ভাবে সম্পৃক্ত নন এবং সরকারের দমনপীড়নে টিকে থাকতে পারবেন নাÑ এমন প্রয়াত নেতার পরিবারের সদস্যদের প্রার্থী হতে নিরুৎসাহিত করা হচ্ছে। তাদের ঢাকার নেতারা লন্ডনে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে যোগাযোগের পরামর্শ দিচ্ছেন।

এবারের সংসদ নির্বাচনে দলের প্রার্থী বাছাইয়ে একাধিক জরিপ করেছে বিএনপি। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও তার নিজস্ব লোকদের দিয়ে জরিপ করেছেন। এ ছাড়া ২০১৭ সালে খালেদা জিয়া চিকিৎসার জন্য লন্ডন গেলে সে সময় সম্ভাব্য প্রার্থীদের একটি তালিকা তারেক রহমানকে দিয়ে আসেন। এখন মনোনয়ন বোর্ডের ছোট তালিকার সঙ্গে তারেক রহমানের জরিপ ও খালেদা জিয়ার তালিকা মিলিয়েই চূড়ান্ত প্রার্থী ঘোষণা করা হবে।

প্রার্থী বেছে নেওয়ার বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বরচন্দ্র রায় আমাদের সময়কে বলেন, এবার যদি গণতন্ত্র পুনরুদ্ধারের এই আন্দোলনে বিএনপি জয় লাভ করতে না পারে, তা হলে জাতিকে খেসারত দিতে হবে। এ নির্বাচনের ওপর কারাবন্দি খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানের নিরাপদে দেশে ফেরা নির্ভর করবে। সাক্ষাৎকার দেওয়ার সময় সবাই ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে কথা দিয়েছেন, দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষে ঐক্যবদ্ধ থেকে কাজ করবেন। মনোনয়নপ্রত্যাশীদের এই অঙ্গীকারে মনোনয়ন বোর্ডের সদস্যদের দায়িত্ব বেড়ে গেছে। কঠিন এই কাজটি আমরা নিরপেক্ষ থেকে করার চেষ্টা করছি। এসব কারণে যাকে মনোনয়ন দিলে ধানের শীষের বিজয় হবে তাকেই আমরা প্রার্থী হিসেবে বেছে নেব।

জানা গেছে, বিএনপির দলীয় প্রার্থী চূড়ান্ত করার আগে ২০-দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের জন্য ৫০ থেকে ৬০ আসন ফাঁকা রাখা হবে। এ বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আমাদের সময়কে বলেন, দলের প্রার্থী চূড়ান্ত করার আগে ২০-দলীয় জোট ও ঐক্যফ্রন্টের তালিকাও দেখা হবে।

প্রার্থীর তালিকা তৈরি করতে দলের স্থায়ী কমিটির সদস্যদের সমন্বয়ে গঠিত মনোনয়ন বোর্ড গত বুধ ও বৃহস্পতিবারও বৈঠক করেছেন। গত বুধবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত বৈঠক করেছেন তারা। গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বৃহস্পতিবারও বিকাল ৩টা থেকে অনেক রাত পর্যন্ত বৈঠক হয়েছে।

দলটির স্থায়ী কমিটির একাধিক সদস্য জানান, প্রতিটি আসনের জন্য সাক্ষাৎকার দেওয়া প্রার্থীদের মধ্য থেকে একজনকে সম্ভাব্য হিসেবে চূড়ান্ত করা হচ্ছে। এর সঙ্গে একজন বা দুজনকে বিকল্প হিসেবে রাখা হচ্ছে। কাকে কেন বেছে নেওয়া হচ্ছে- এ বিষয়ে প্রতিজনের পাশে স্থায়ী কমিটির নেতাদের মন্তব্যও থাকছে। আজকালের মধ্যে সম্ভাব্য প্রার্থীদের ছোট তালিকা করার কাজটি শেষ করা সম্ভব হবে বলে নেতারা জানান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের বিপরীতে বিএনপির ২ হাজার ৫৮৬ মনোনয়নপ্রত্যাশী সাক্ষাৎকার দেন। এ সময় কাউকেই ইতিবাচক সংকেত দেওয়া হয়নি। তাই আনুষ্ঠানিকভাবে প্রার্থীর নাম ঘোষণার জন্য অপেক্ষা করতে হচ্ছে মনোনয়নপ্রত্যাশীদের।

দলীয় সূত্র জানায়, এবারের নির্বাচনকে আগের গুলোর মতো মনে করছে না বিএনপি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে দেখছে দলটি। সরকারের পাশাপাশি নির্বাচন কমিশনের আইনি জটিলতা এড়াতে প্রতি আসনে দুই থেকে তিনজন মনোনয়নপ্রত্যাশী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দেবেন। এর পর দল যাকে চূড়ান্ত মনোনয়ন দেবে, তিনি ছাড়া অন্যরা মনোনয়নপত্র প্রত্যাহার করবেন।

নিয়ম জানতে চাইলে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান আমাদের সময়কে বলেন, যাচাই-বাছাই শেষে প্রার্থিতা প্রত্যাহারের সময় দলের পক্ষ থেকে মনোনীত ব্যক্তির তালিকা ইসিতে জমা দেওয়া হয়। সে অনুযায়ী তিনিই চূড়ান্তভাবে দলীয় প্রার্থী হিসেবে মনোনীত হবেন।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আগামী ২৮ নভেম্বর। যাচাই-বাছাই ২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর। ১০ ডিসেম্বর প্রতীক পাওয়ার পর আনুষ্ঠানিক প্রচার শুরু করতে পারবেন প্রার্থীরা।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.