ফেনী-নোয়াখালী সড়ক চার লেনে উন্নীতকরণ হচ্ছে

0 194

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ফেনী-নোয়াখালী সড়ক ফোর লেনে উন্নীত করার এবং ফেনী সদর উপজেলা ও সোনাগাজী উপজেলার মানুষের চলাচলে নিত্যদিনের সমস্যা নিরসনে (ঢাকা-চট্টগ্রাম) মহাসড়কের ফেনী অংশের লালপুলে আন্ডারপাস নির্মাণের জন্য সড়ক বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলীকে নির্দেশনা দেয়া হয়েছে।

মন্ত্রী বলেন, সরকার নতুন করে আবার ক্ষমতায় আসার পর নতুন উদ্যমে কাজ শুরু হয়েছে। মেগাপ্রকল্পগুলোর কাজে গতিশীলতা এসেছে। আগামী ১০ মার্চ ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়কের দ্বিতীয় কাঁচপুর সেতু প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন। জুনের মধ্যেই একই সড়কের দ্বিতীয় মেঘনা-গোমতী সেতুও উদ্বোধন করা হবে। এ তিনটি নতুন সেতু নির্মাণ শেষ হলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজটের অবসান হবে। এ বছরের মধ্যেই যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন দৃশ্যমান হবে।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) সকালে ফেনীর সার্কিট হাউজ সড়ক ও জনপথ বিভাগের উন্নয়ন কর্মকান্ড নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

আন্ডারপাস নির্মাণ প্রসঙ্গে ফেনী সড়ক বিভাগের নির্বাহী প্রকেীশলী মোহাম্মদ জাহিদুল ইসলাম বলেন, লালপুলে আন্ডারপাস নির্মাণের জন্য সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলীকে নির্দেশনা প্রদান করেছেন সেতুমন্ত্রী। ইতোমধ্যে সয়েল টেষ্ট (মৃত্তিকা জরিপ) করা হয়েছে। আশা করি নকশা ও ডিজাউন তৈরি করে ব্যয় নির্ধারণ করার পর কাজ শুরু করা হবে।
ওবায়দুল কাদের বলেন, ইতিমধ্যে কর্ণফুলী টানেলের খনন কাজ শুরু হয়েছে। দক্ষিন এশিয়ায় নদীর তলদেশে এ প্রথম কোন টানেল নির্মাণ হচ্ছে, যমুনা নদীর তলদেশেও ১৫ কিলোমিটারের আরও একটি টানেল নির্মাণ প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে।

সেতুমন্ত্রী বলেন, ফেনী-নোয়াখালী ও বেগমগঞ্জ-লাকসাম-কুমিল্লা সড়ককে ফোর লেনে উন্নীত করার পাশাপাশি বেগমগঞ্জ থেকে লক্ষীপুর সড়কটি প্রশস্ত করা হবে। ফেনীর লালপুলে নির্মান হবে একটি আন্ডার পাস । ঢাকা-সিলেট মহাসড়ক চার লেন করা হবে।

তিনি বলেন, সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করতে আটশত কিলোমিটার সীমান্ত সড়ক নির্মান করা হবে। এরই মধ্যে খাগড়াছড়ি থেকে কক্সবাজার পর্যন্ত তিন শত কিলোমিটার সড়কের নির্মাণ কাজ শুরু হয়েছে। চট্টগ্রামের মিরসরাই থেকে কক্সবাজার পর্যন্ত আরও একটি মেরিন ড্রাইভ নির্মান করা হবে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের বক্তব্য প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পিলখানা হত্যাকান্ড শুরুর আগেই বেগম খালেদা জিয়া কোথায় পালিয়েছেন, ফখরুল সাহেবরা তাঁকে ২৪ ঘন্টা কোথায় লুকিয়ে রেখেছিলেন- সে রহস্য উদঘাটিত হলে কেঁচো খুড়তে বিষধর সাপ বেরিয়ে আসতে পারে বলে মন্তব্য করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধরণ সম্পাদক ওবায়দুল কাদের।

উপজেলা পরিষদ নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, বিএনপি অফিশিয়ালি নির্বাচন না করলেও কোথাও কোথাও তাঁদের দলীয় লোকজন স্বতন্ত্র প্রার্থী হয়েছে। প্রথম ও দ্বিতীয় ধাপের নির্বাচনে তাঁদের ৪৪জন প্রার্থী হয়েছেন।

আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী প্রসঙ্গে মন্ত্রী বলেন, প্রার্থীতা প্রত্যাহারের আগ পর্যন্ত দলীয় মনোনয়ন সংশোধনের সুযোগ রয়েছে। দলীয় প্রধানের কাছে প্রার্থীদের সম্পর্কে তিন ধরনের জরিপ প্রতিবেদন রয়েছে। তৃণমূল থেকে পাঠানো প্রার্থী তালিকা ওই জরিপের সাথে মিলিয়ে দেখা হবে।

এ সময় ফেনী-২ আসনের (সদর) সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান, পুলিশ সুপার এসএম জাহাঙ্গীর আলম সরকার, সড়ক বিভাগের কুমিল্লা অঞ্চলের অতিরিক্তি প্রধান প্রকৌশলী মনির হোসেন, তত্বাবধায়ক প্রকৌশলী আবদুর রহিম, ফেনী সড়ক বিভাগের নির্বাহী প্রকেীশলী মোহাম্মদ জাহিদুল ইসলাম, ফেনী পৌরসভার প্যানেল মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, সোনাগাজী পৌরসভার মেয়র রফিকুল ইসলাম খোকন, পাঁচগাছিয়া ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন মানিক, মোটবী ইউপি চেয়ারম্যান হারুনুর রশিদ এলএলবি, শর্শদি ইউপি চেয়ারম্যান জানে আলম ভূঞা, জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ইকবাল বাহার ফয়সাল, জেলা ছাত্রলীগের সভাপতি সালাহ উদ্দিন ফিরোজ, সাধারণ সম্পাদক জাবেদ হায়দার জর্জ, সহ-সভাপতি জিয়া উদ্দিন বাবলু, সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি ফখরুল ইসলাম, সাধারণ সম্পাদক শেখ আবদুর শুক্কুর মানিকসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত; ফেনী সদর উপজেলা ও সোনাগাজী উপজেলাবাসীর দীর্ঘদিনের প্রতীক্ষিত লালপুলে একটি আন্ডারপাস নির্মাণ। তাই ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর দাবির প্রেক্ষিতে দূর্ঘটনাকবল এলাকা হিসেবে চিহ্নিত করে মানুষ ও যান চলাচলে সহজতর করতে মন্ত্রী মঙ্গলবার লালপুলে আন্ডারপাস নির্মাণ করা হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।