পরীক্ষা শুরু হয়ে আধা ঘন্টা পেরুতেই ফেসবুকে এলো বাংলা ১ম পত্র প্রশ্ন!

108

দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে আজ (শনিবার) থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত এ পরীক্ষা চলবে।

আজ বাংলা ১ম পত্র পরীক্ষা হয়েছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নকল ও প্রশ্নফাঁস মুক্ত পরিবেশে পরীক্ষা শেষ করতে নানা ধরনের পদক্ষেপ নিয়েছি। আগের চাইতে এবার আমরা আরও কঠোর অবস্থানে রয়েছি।

প্রশ্নফাঁস বা তার গুজব ছড়ালে কাউকে ছাড় দেয়া হবে না বলেও জানান শিক্ষামন্ত্রী।

এদিন প্রশ্নফাঁসের অভিযোগ না পাওয়া গেলেও পরীক্ষা চলাকালীন বাংলা ১ম পত্রের বহুনির্বাচনী প্রশ্ন এবং সৃজনশীল প্রশ্ন ফেসবুকে পাওয়া গেছে।

ফেসবুকের ‘Ssc all board question out 2019-√100%’ নামের একটি পেজে আজ সকাল ১০টা ৩৮ মিনিটে বহুনির্বাচনী প্রশ্ন পোস্ট করা হয়।

সেখানে আসল প্রশ্নের সঙ্গে বহুনির্বাচনী প্রশ্নের মিল পাওয়া যায়নি।

কিন্তু সৃজনশীল প্রশ্নের হুবহু মিল পাওয়া গেছে।

ছবিটি একটু ঘোলাটে থাকায় প্রশ্নগুলোর সমাধান চেয়ে কমেন্ট করছেন পরীক্ষার্থীর অনেক অভিভাবকেরা।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থী ও ডিউটি শিক্ষকরা কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবে না।

শুধুমাত্র জরুরি যোগাযোগের জন্য কেন্দ্র সচিব ক্যামেরাবিহীন একটি মোবাইল ব্যবহার করতে পারবেন।

এমন কড়া বিধি নিষেধের পরেও কীভাবে মোবাইলে ছবি ধারণ করে তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেয়া হলো সে বিষয়ে বিব্রত শিক্ষা কর্মকর্তারা।

এ বিষয়ে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয় সাব কমিটি ও চেয়ারম্যান মু. জিয়াউল হক জানান, ‘কোনো পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়ার ১ ঘণ্টা পরে বের হয়ে এ কাজটি করে থাকতে পারে। ’

তিনি গণমাধ্যমে বলেন, হয়তো কোনো পরীক্ষার্থী ১ ঘণ্টা কেন্দ্রে ছিল, পরীক্ষা দিয়েছে, বের হয়ে এসে সেই প্রশ্নের ছবি তুলে ফেসবুকে দিয়েছে।’

তবুও এ ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সেজন্য ব্যবস্থা নেবেন বলে জানান তিনি।

তিনি বলেন, ‘আজই হয়তো আমরা একটা নির্দেশনা দিতে পারি যে, কোনো পরীক্ষার্থী পরীক্ষায় ১ ঘণ্টা অংশগ্রহণ করে যদি বের হয়ে যেতে চায় তাহলে সেই পরীক্ষার্থীকে প্রশ্ন সঙ্গে করে নিয়ে যেতে দেয়া হবেনা।’

তবে এ বিষয়টি ছাড়া প্রশ্নপত্র ফাঁস অথবা পরীক্ষা শুরুর আগে প্রশ্ন ফেসবুকে পাওয়া যাচ্ছে এমন খবর আসেনি বলে জানান জিয়াউল হক।

এবার যেসব নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তাতে কোনোভাবেই প্রশ্নপত্র ফাঁস হওয়া সম্ভব নয় বলে দাবি করেন এই শিক্ষা কর্মকর্তা।

আরও পড়ুন

বিশেষ মেহমান হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন বিএম এর নোয়াখালী জেলার সভাপতি ডাঃ এম এ নোমান,চাটখিল কামিল (এম.এ) মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মেহেদী হাছান রুবেল ভূঁইয়া।

চাটখিলে ডিয়ার ছোয়াদ এজেন্সির হজ্জ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

Comments are closed.