নোয়াখালী মুক্ত দিবসে র‌্যালী-আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতা

72

৭ই ডিসেম্বর নোয়াখালী মুক্ত দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগীতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (০৭ ডিসেম্বর) বিকালে জেলা শহর মাইজদীর প্রধান সড়কে বর্ণাঢ্য র‌্যালী শেষে পিটিআই সংলগ্ন নোয়াখালী মুক্ত মঞ্চ প্রাঙ্গণে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের কমান্ডার মোজাম্মেল হক মিলনের সভাপতিত্বে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা মিজানুর রহমান, মমতাজুল করিম বাচ্চু, মোশারফ হোসেন, জিএস কাশেম, এডভোকেট সারোয়ার-ই-দ্বীন প্রমূখ।

দিবসটি উপলক্ষে সন্ধ্যায় মুক্ত মঞ্চে নৃত্য, গান, মঞ্চ নাটক পরিবেমন করে জেলার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

উল্লেখ্য- পাকহানাদার মুক্ত হবার আগের দিন ১৯৭১ এর ৬ ডিসে¤¦র জেলার অভ্যন্তরে পাক বাহিনী তাদের মুল ঘাঁটিগুলো থেকে পালিয়ে যায়। কিন্তু তাদের দোসর রাজাকার, আলবদররা জেলা শহর মাইজদীর নাহার মজ্ঞিল, মাইজদীকোর্ট রেল স্টেশন, হরিনারায়নপুর, দত্তের হাট রাজাকার ক্যা¤প ও পাক হানাদার বাহিনীর প্রধান ঘাঁটি পিটিআই এর হোষ্টেলে থেকে যায়। ৬ ডিসেম্বর রাতে বৃহত্তর নোয়াখালীর বিএলএফ প্রধান মাহমুদুর রহমান বেলায়েতের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা জেলা শহর মাইজদীর রাজাকার আল বদরদের ক্যাম্পগুলো ঘিরে অক্রমন চালায়।

সারারাত ও পরদিন বিকাল পর্যন্ত এ যুদ্ধ চলে। এসময় কয়েক জন রাজাকার নিহত হয় এবং অনেকে পালিয়ে যায়। শক্র পক্ষের গুলিতে শহীদ হয়েছেন নোয়াখালী কলেজের অধ্যাপক আবুল হাসেম, ছাত্র নজরুল ইসলাম স¦পন, সরকারী কর্মকর্তা আবদুল জলিল, নাজির বসু মিয়া ও একজন অজ্ঞাত আনসার সদস্য। আহত হন মুক্তিযোদ্ধা মাইন উদ্দিন জাহাঙ্গীর।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.