তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ৪১ হাজার ছাড়াল

101
তুর্কি কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে দেশটিতে এখন পর্যন্ত ৩৫ হাজার ৪১৮ জন নিহত হয়েছে।
অন্যদিকে সিরিয়া সরকার ও জাতিসংঘ জানিয়েছে, ভূমিকম্পে সিরিয়ায় পাঁচ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ মারা গেছে। দুই দেশ মিলিয়ে বর্তমানে মৃতের সংখ্যা ৪১ হাজার ২১৮ জন।

ভূমিকম্পের ৯ দিন পর তুরস্ক থেকে বাব আল-সালাম ক্রসিং দিয়ে জাতিসংঘ উত্তর-পশ্চিম সিরিয়ায় ত্রাণ পাঠানো শুরু করেছে।

এদিকে তুরস্কের এই ভূমিকম্পকে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ হিসেবে বর্ণনা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও।

জাতিসংঘ আশ্রয়, স্বাস্থ্যসেবা ও খাদ্যসহ প্রায় পাঁচ মিলিয়ন সিরিয়ানের জন্য ৩৯৭ মিলিয়ন ডলার সাহায্যের জন্য আবেদন করছে।

এদিকে ১৪ ফেব্রুয়ারি গতকাল মঙ্গলবার দক্ষিণ তুরস্কের ইস্কেন্দারুন শহরের একটি অস্থায়ী শিবিরে ত্রাণসামগ্রী পাওয়ার জন্য গৃহহীন মানুষ জড়ো হয়।

এক সপ্তাহ আগে তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা ভূমিকম্পে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। তাঁবু বা গরম খাবারের জন্য রাস্তায় লাইন ধরে দাঁড়িয়ে আছে বহু মানুষ। তাদের কাছে নিরাপদ খাবার পানি নেই, বিদ্যুৎ নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশঙ্কা করছে, তুরস্ক ও সিরিয়া জুড়ে আড়াই কোটিরও বেশি মানুষ এই ভূমিকম্পের শিকার হয়েছে।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.