জনপ্রশাসন মন্ত্রণালয়ে নিয়োগ

188

জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এতে ৬টি পদের বিপরীতে ৬৩ জনকে নিয়োগ দেয়া হবে। বিজ্ঞপ্তিটি প্রতিষ্ঠানের ওয়েবসাইট www.mopa.gov.bd এ পাওয়া যাবে। এতে কেবল বিজ্ঞপ্তিতে উল্লেখিত জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

কোন পদে কতজন : বিজ্ঞপ্তি অনুযায়ী রেফারেন্সে সহকারী পদে ১ জন। সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ২৬ জন। কম্পিউটার অপারেটর পদে ২ জন। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৯ জন। ডাটা এন্ট্রি /কন্ট্রোল অপারেটর পদে ২ জন এবং অফিস সহায়ক পদে ২৩ জনসহ মোট ৬৩ জনকে নিয়োগ দেয়া হবে।

আবেদনের যোগ্যতা : রেফারেন্সে সহকারী পদে আবেদনের জন্য প্রার্থীকে গ্রন্থাগার বিজ্ঞানে ডিপ্লোমাসহ স্নাতক পাস হতে হবে। এ ছাড়া গ্রন্থাগার বিজ্ঞানে সার্টিফিকেটসহ এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস প্রার্থীরাও আবেদন করতে পারবেন। সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের পরীক্ষায় পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া প্রার্থীকে কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। ওয়ার্ড প্রসেসিংসহ ই-মেল ও ফ্যাক্স পরিচালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে। সেই সঙ্গে সাঁটলিপি লিখনের গতি প্রতি মিনিটে বাংলায় ৪৫ এবং ইংরেজিতে ৭০ শব্দ থাকতে হবে। বাংলা ও ইংরেজি টাইপিংয়ে গতি প্রতি মিনিটে কমপক্ষে ২৫ ও ৩০ শব্দ থাকতে হবে। কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে স্নাতক বা সমমানের পরীক্ষায় পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া প্রার্থীকে কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। ওয়ার্ড প্রসেসিংসহ ই-মেল ও ফ্যাক্স পরিচালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে। বাংলা ও ইংরেজি টাইপিংয়ে গতি প্রতি মিনিটে কমপক্ষে ২৫ ও ৩০ শব্দ থাকতে হবে। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া প্রার্থীকে কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। সেই সঙ্গে বাংলা ও ইংরেজি টাইপিংয়ে গতি প্রতি মিনিটে কমপক্ষে ২০ শব্দ থাকতে হবে। ডাটা এন্ট্রি /কন্ট্রোল অপারেটর পদে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া প্রার্থীকে কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। সেই সঙ্গে বাংলা ও ইংরেজি টাইপিংয়ে গতি প্রতি মিনিটে কমপক্ষে ২০ শব্দ থাকতে হবে। অফিস সহায়ক পদে আবেদনের জন্য প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে।

আবেদনকারীর বয়স : আবেদনকারীর বয়স ১৩ মার্চ, ২০১৯ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। এ ছাড়া বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে রেফারেন্স সহকারী পদে ৪০ বছর ও সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর এবং অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৩৫ বছর পর্যন্ত শিথিলযোগ্য। এ ক্ষেত্রে কোনো এফিডেভিড গ্রহণযোগ্য নয়।

আবেদন প্রক্রিয়া : উল্লিখিত পদে অনলাইনে আবেদন করতে হবে। এ জন্য প্রার্থীকে http:// eacei.teletalk.com.bd ঠিকানায় প্রবেশ করে চাকরির ফরম পূরণ করে আবেদন করতে হবে। অনলাইনে নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা হলে প্রার্থী ইউজার আইডিসহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পাবেন। ইউজার আইডি নম্বরটি ব্যবহার করে ৭২ ঘণ্টার মধ্যে টেলিটকের মাধ্যমে পরীক্ষা ফি এসএমএস করে পাঠাতে হবে। পরীক্ষার সময়, তারিখ ও স্থান প্রার্থীদের এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

আবেদনের শেষ সময় : ইতিমধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। অনলাইনে আবেদন করা যাবে আগামী ১৮ এপ্রিল, ২০১৯ বিকাল ৫টা পর্যন্ত।

নিয়োগ প্রক্রিয়া : প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের পরে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এ পরীক্ষায় উত্তীর্ণ হলে চূড়ান্তভাবে নির্বাচিত হবেন। চূড়ান্তভাবে নির্বাচিতরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতনভাতা পাবেন। এ ক্ষেত্রে রেফারেন্সে সহকারী পদে নিয়োগপ্রাপ্তদের ১৫ হাজার ৫০০ টাকা থেকে ৩০ হাজার ২৩০ টাকা। সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগপ্রাপ্তদের ১১ হাজার টাকা থেকে ২৬ হাজার ৫৯০ টাকা। কম্পিউটার অপারেটর পদে নিয়োগপ্রাপ্তদের ১১ হাজার টাকা থেকে ২৬ হাজার ৫৯০ টাকা। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে নিয়োগপ্রাপ্তদের ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা। ডাটা এন্ট্রি /কন্ট্রোল অপারেটর পদে নিয়োগপ্রাপ্তদের ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা। এবং অফিস সহায়ক পদে নিয়োগপ্রাপ্তদের ৮ হাজার ২৫০ টাকা থেকে ২০ হাজার ১০০ টাকা হারে বেতনভাতা দেয়া হবে। এ ছাড়া বিধি অনুযায়ী অন্যান্য সুবিধা পাবেন।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.