চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

145

নোয়াখালীর ঐতিহ্যবাহী চাটখিল কামিল (এম.এ) মাদ্রাসায় মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বুধবার সকাল ১০টায় চাটখিল কামিল (এম.এ) মাদ্রাসা মিলনায়তনে প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা বশির উল্লাহ্ এর সভাপতিত্বে ও সিনিয়র শিক্ষক দেলোয়ার হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাদ্রাসার গভর্নিং বডির সহ-সভাপতি সাংবাদিক মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া)।

এ সময় আরো বক্তব্য রাখেন চাটখিল কামিল মাদ্রাসার ভারপ্রাপ্ত উপাধ্যক্ষ মাওলানা মাসুম বিল্লাহ, মোহাদ্দীস মাওলানা হেদায়েত উল্লাহ, সিনিয়র শিক্ষক ও গভর্নিং বডির শিক্ষক প্রতিনিধি মাওলানা শেহাব উদ্দিন, ইংরেজী প্রভাষক সাইফুল ইসলাম, আরবি প্রভাষক শাহাদাত হোসেন, সিনিয়র শিক্ষক নাছির উদ্দিন বিএসসি, জসীমউদ্দীন প্রমূখ।

বক্তারা ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য তুলে ধরে বলেন প্রত্যেক জাতিরই কোনো না কোনো বৈশিষ্ট্য রয়েছে। মহান আল্লাহ আমাদের বৈশিষ্ট্যমণ্ডিত করেছেন নিখাদ মাতৃভাষা প্রীতি দিয়ে। বাংলা আমাদের মাতৃভাষা, এটা আল্লাহতায়ালার বিশেষ দান। এই ভাষার জন্য বুকের রক্ত ঢেলে দেওয়া, রক্ত দিয়ে ভাষার প্রেমকে কালজয়ী করা মাতৃ প্রেমেরই জ্বলন্ত প্রকাশ।

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।আলোচনা সবার শেষে ভাষা শহীদসহ স্বাধীনতা সংগ্রামে সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.