ক্রাইস্টচার্চের ‘খুনির’ মানসিক স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ

84

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ৫০ জনকে হত্যা মামলার প্রধান আসামি ব্রেন্টন ট্যারেন্টের মানসিক স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছেন আদালত।আজ শুক্রবার সকালে নিউজিল্যান্ডের উচ্চ আদালতের বিচারক ক্যামেরন ম্যান্ডার এ আদেশ দেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।বিচারক ম্যান্ডার বলেছেন, আসামি আদালতে বিচারকাজে দাঁড়ানোর জন্য উপযুক্ত কিনা, সেটি বিশেষজ্ঞরা পরীক্ষা করে দেখবেন।আসামির মানসিক স্বাস্থ্য উপযুক্ত কিনা, তার জন্য দুটি পরীক্ষা করা হবে বলেও জানিয়েছেন বিচারক।আসামি ট্যারেন্টকে জেলখানা থেকে ভিডিওর মাধ্যমে কোর্টে উপস্থাপন করা হয়। ভিডিও কনফারেন্সটি এমনভাবে করা হয়েছে, যেন আসামি শুধুমাত্র বিচারক ও আইনজীবীদের দেখতে পান। এ ছাড়া সাধারণ গ্যালারি থেকে ভিডিও ক্যামেরাটি দূরে রাখা হয়।

আগামী ১৪ জুন আসামি ট্যারেন্টকে আবারও কোর্টে হাজির করা হবে। সে পর্যন্ত তাঁকে হাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারক।

আসামি ব্রেন্টন ট্যারেন্টের বিরুদ্ধে ৫০ জনকে হত্যা ও ৩৯ জনকে হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে।নিউজিল্যান্ডের ইতিহাসে এটি সবচেয়ে ভয়াবহ হত্যাযজ্ঞের ঘটনা।গত ১৫ মার্চ অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে নির্বিচারে গুলি করেন। এতে ৫০ জন নিহত হন। নিহতদের মধ্যে পাঁচজন বাংলাদেশি রয়েছেন। এই হত্যাকাণ্ডের পরই নিউজিল্যান্ডের পুলিশ ট্যারেন্টকে আটক করে।সে সময় টেস্ট সিরিজ খেলার জন্য নিউজিল্যান্ডে ছিল বাংলাদেশ ক্রিকেট দল। ওই দুই মসজিদের একটিতে জুমার নামাজ আদায়ের জন্য রওনা দেন তামিম-মুশফিকরা। কিন্তু মাঝপথে এক নারী তাঁদের সাবধান করে দেন। পরে ক্রিকেটাররা দ্রুত হোটেলে ফিরে যান।

আরও পড়ুন

বিশেষ মেহমান হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন বিএম এর নোয়াখালী জেলার সভাপতি ডাঃ এম এ নোমান,চাটখিল কামিল (এম.এ) মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মেহেদী হাছান রুবেল ভূঁইয়া।

চাটখিলে ডিয়ার ছোয়াদ এজেন্সির হজ্জ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

Comments are closed.