আইনজীবীদের মুভমেন্ট পাসের আওতামুক্ত করতে আইজিপিকে চিঠি

শনিবার পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বরাবর তিনি এই চিঠি প্রেরণ করেন।

0 262

করোনা সংক্রমণ প্রতিরোধে চলা কঠোর লকডাউনে আইনজীবীদের মুভমেন্ট পাসের আওতামুক্ত ঘোষণা করে নির্দেশনা জারির অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

শনিবার পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বরাবর তিনি এই চিঠি প্রেরণ করেন।

চিঠিতে ব্যারিস্টার খোকন লিখেছেন, আইনজীবীদের পেশাগত কাজে দেশের মানুষের আইনের শাসন প্রতিষ্ঠা ও দেশের জনগণের সাংবিধানিক অধিকার নিশ্চিতকল্পে আদালতে হাজির হয়ে আইনি কার্যক্রম পরিচালিত করতে হয়। তাই সারা দেশে বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্ত আইনজীবীদের মুভমেন্ট পাসের আওতামুক্ত ঘোষণা পূর্বক প্রয়োজনীয় নির্দেশনা জারির অবেদন ও দাবি জানাচ্ছি।

চিঠিতে বলা হয়, বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবীরা দেশের মানুষের সাংবিধানিক অধিকার রক্ষায় আইনগত সহায়তা প্রদান করেন। তাই আইনজীবীদের আইনের ভাষায় অফিসার অব কোর্ট বলা হয়ে থাকে। করোনার এই মহামারিতে পুলিশ কর্তৃক আটকদের বিভিন্ন ম্যাজিস্ট্রেট কোর্টে পাঠানো হলে আসামিদের আইনগত সহায়তা দিতে আইনজীবী দরকার।

চিঠিতে আরও লেখা হয়েছে, করোনার ভয়াল সংক্রমণেও আইনজীবীরা দেশের নাগরিকদের সাংবিধানিক অধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় মৃত্যুর ঝুঁকি মাথায় নিয়ে আদালতে সশরীরে এসে আইনগত লড়াই করেন। করোনা পরিস্থিতিতে ফ্রন্ট লাইনার হিসেবে কাজ করে যাচ্ছেন।দেশে লকডাউন চলমান থাকলেও দেশের আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগসহ সব মহানগর দায়রা জজ আদালতসহ সিএমএম, সিজিএম কোর্ট সীমিত পরিসরে চলমান রয়েছে। ফলে প্রতিনিয়ত মামলা ফাইলিং, জামিন আবেদন দাখিল, ওকালতনামা দাখিল, জামিনামা দাখিলে আইনজীবীদের পেশাগত কাজে আদালতে যেতে হয়।কিন্তু দুঃখের বিষয়- আদালতে যাওয়ার সময় রাস্তায় পুলিশ কর্তৃক আইনজীবীদের জেরার সম্মুখিন হতে হয়। অপদস্ত হতে হচ্ছে। মুভমেন্ট পাসের অজুহাতে আইনজীবীদের আত্মসম্মান বিসর্জন দিতে হচ্ছে। যা দেশের আইনজীবীদের জন্য অনভিপ্রেত ও অপমানজনক।

আরও পড়ুন

তিনি গত বছরের ১৬ মে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

বিএনপি নেতা আনোয়ার হোসেনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

ভারতীয় কোম্পানি সিরামকে বাড়তি সুবিধা দিতে গিয়ে ভ্যাকসিন নিয়ে আজকে জটিলতা তৈরি হয়েছে।

ব্যর্থতার দায়ে স্বাস্থ্যমন্ত্রীর এখনই পদত্যাগ করা উচিৎ : ব্যারিস্টার মাহবুব উদ্দিন…

বিএনপির উপজেলা কার্যালয়ে হামলা করে জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়ার ছবি ভাঙচুর কারীদের এই আহবায়ক কমিটির শীর্ষ পদে আসীন করার অভিযোগ।

নোয়াখালীতে যুবদলের আহ্বায়ক কমিটি নিয়ে ক্ষোভ-অসন্তোষ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।