অর্থনৈতিক অগ্রগতির সঙ্গে দেশে ডিজিটাল বিপ্লব ঘটছে

চট্টগ্রামে তথ্য প্রযুক্তি কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য উপদেষ্টা

114

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, বাংলাদেশ অর্থনৈতিক অগ্রগতি অর্জনের পাশাপাশি দেশে ডিজিটাল বিপ্লব ঘটছে। দেশের সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তি প্রতিষ্ঠান এখন ডিজিটালাইজেশনের বাইরে নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী প্রজম্মকে ডিজিটাল শিক্ষায় শিক্ষিত করতে চাইছেন। সাংবাদিকরাও এ প্রক্রিয়ার বাইরে নয়। সাংবাদিকতা করতে হলে তথ্য প্রযুক্তির সঙ্গে তালমিলিয়ে চলতে হবে। তথ্য ও প্রযুক্তির বাইরে থাকার সুযোগ নেই। আজ সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে ‘তথ্য প্রযুক্তি ও সাংবাদিকতা শীর্ষক’ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি নাজিমুদ্দীন শ্যামলের সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)’র সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, মহাসচিব ওমর ফারুক, সহ-সভাপতি শহীদ উল আলম, যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, সদস্য আসিফ সিরাজ। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস। কর্মশালা পরিচালনা করেন সিইউজের যুগ্ম সম্পাদক সবুর শুভ। এসময় উপস্থিত ছিলেন-সিইউজের সহ-সভাপতি মোহাম্মদ আলী, সাংগঠনিক সম্পাদক এসএম ইফতেখারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমেদ কুতুব প্রমুখ।
তথ্য প্রযুক্তি ও সাংবাদিকতা শীর্ষক কর্মশালায় চট্টগ্রামের সাংবাদিকদের প্রশিক্ষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক খ. আলী আর রাজি। এতে প্রিন্ট, অনলাইন ও টেলিভিশনের ৫০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।
এর আগে গত ২৯ মার্চ রাতে নগরীর স্মরনিকা কমিউনিটি সেন্টারে সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বিএফইউজে সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল ও মহাসচিব ওমর ফারুককে সংবর্ধনা দেয় চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন। ইউনিয়নের প্রীতি সম্মিলনে চট্টগ্রামের ঐহিত্যবাহী মেজবানের আয়োজন ছিল। রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন চট্টগ্রামের আঞ্চলিক গানের বরেণ্য শিল্পী কল্যাণী ঘোষ ও সঞ্জীব আচার্য্য প্রমুখ।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.